ওমান টুরিস্ট ভিসা কত টাকা ২০২৪

মধ্যপ্রাচ্য বা আরব দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ হলো ওমান, যা পারস্য নদীর তীরে অবস্থিত। বর্তমানে বিশ্বের বিভিন্ন দেশ থেকে ওমানে অনেক পর্যটক ভ্রমণ করে থাকে। ২০১২ সালে ভ্রমণ গাইড প্রকাশক লোনলি প্ল্যানেট দ্বারা মাসকটকে বিশ্বের দ্বিতীয় সেরা শহর হিসাবে চিহ্নিত করা হয়েছিল এবং ২০১২ সালের আরব পর্যটন রাজধানী হিসাবে নির্বাচিত হয়েছিল। এরপর থেকেই এদেশের মূল আয়ের অনেক বড় একটি অংশ পর্যটন খাত থেকে আসে।

ওমান মূলত একটি ইসলামিক দেশ, এ দেশে প্রাচীনকালের ইসলামিক ঐতিহ্য ও সংস্কৃতে দেখার জন্য এশিয়া মহাদেশ ও অন্যান্য মহাদেশ থেকে অনেক টুরিস্ট ভ্রমণ করতে আসে। এজন্য অনেকেই ওমান টুরিস্ট ভিসা কত টাকা তা জানতে চায়। কারণ বিভিন্ন দেশ হতে ওমানের ভ্রমণ করতে চাইলে শুরুতেই ভিসা কিনতে হবে তাই তারা ভ্রমণের ক্ষেত্রে সর্বমোট কত টাকা খরচ হতে পারে তার একটি ধারণা নিতে চায়।

আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে ওমান টুরিস্ট ভিসা কত  কত টাকা, বা ওমানে ঘুরতে গেলে কত টাকা খরচ হতে পারে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জানাবো। আজকের এই পোস্টে আরো আপনি ওমানের টুরিস্ট স্পটগুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যগুলোও জানতে পারবে। তাহলে চলুন ওমান ভ্রমণ নিয়ে আজকের পোস্টটি শুরু করা যাক।

ওমান টুরিস্ট ভিসা কত টাকা ২০২৪

প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশ হতে ওমানে অনেক ভ্রমণ পিপাসু মানুষ ভ্রমণ করে থাকে। ওমান এরকম একটি আরব দেশ যা পারস্য নদীর তীরে অবস্থিত এবং এদেশের অনেক ইসলামিক সংস্কৃতি রয়েছে। এ কারণে প্রতিবছর বিশ্বের বিভিন্ন মুসলিম দেশ থেকে ওমান দেশটি ভ্রমণ করে থাকে। বর্তমানে বাংলাদেশ থেকে আপনি যদি ওমানে ভ্রমণ করতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে ওমান টুরিস্ট ভিসার জন্য আপনাকে ৮০ হাজার টাকা খরচ করতে হবে। পূর্বে এই টুরিস্ট ভিসার দাম অনেক কম ছিল, সর্বমোট 50000 টাকার মধ্যে তা সীমাবদ্ধ ছিল।

বর্তমানে যেহেতু সবকিছুর দাম বৃদ্ধি পাচ্ছে তাই ওমান টুরিস্ট ভিসার দামও অনেক বৃদ্ধি পেয়েছে। বর্তমান ডিজিটাল যুগে আপনি চাইলে অনলাইনে ঘরে বসেই ওমান টুরিস্ট ভিসা ক্রয় করতে পারবেন। আপনি যদি চান তাহলে একা অথবা আপনার ফুল ফ্যামিলি নিয়ে ওমানের বিভিন্ন টুরিস্ট স্পট গুলো ঘুরে আসতে পারেন।

ওমান টুরিস্ট ভিসা ২০২৪

সবাই ঘুরতে পছন্দ করে, আমাদের মাঝে অনেকে আছে যারা বাংলাদেশের বিভিন্ন জেলা শহরে ঘুরে মজা পায়। আবার অনেকেই দেশের সৌন্দর্য দেখার পর বিদেশের সৌন্দর্য দেখার জন্য বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়িয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশে ঘুরে বেড়ানোর মতো একটি অন্যতম দেশ হচ্ছে ওমান। এদেশের ইসলামিক প্রাচীন সভ্যতা দেখার জন্য বিশ্বের বিভিন্ন প্রান্ত হতে মুসলমানগণ করে থাকে।

ওমান সরকার সম্প্রতি পর্যটকদের জন্য টুরিস্ট ভিসা চালু করেছে। আপনি খুব অল্প খরচে ওমানে ঘুরে আসতে পারবেন। বর্তমানে জনপ্রতিমান টুরিস্ট ভিসার মূল্য প্রায় ৮০ হাজার টাকা থেকে 1 লক্ষ টাকার মত। যেহেতু সবকিছুর দাম দিন দিন বৃদ্ধি পাচ্ছে সেহেতু এই বিশাল দামও বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। আপনার নিকটস্থ যেকোন ট্রাভেল এজেন্সি থেকে অথবা বাংলাদেশে অবস্থিত ওমান দূতাবাস থেকে টুরিস্ট ভিসা সংগ্রহ করতে পারবেন।

ওমান টুরিস্ট ভিসার জন্য প্রয়োজনীয় কাগজপত্র

আপনি যদি বাংলাদেশ থেকে ওমানে ভ্রমণের জন্য যেতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনাকে ওমান টুরিস্ট ভিসা সংগ্রহ করতে হবে। তবে প্রমাণ টুরিস্ট ভিসার জন্য আপনাকে কিছু প্রয়োজনীয় কাগজপত্র সরবরাহ করতে হবে। এ সকল কাগজপত্র ছাড়া আপনি কোনভাবেই ওমানে টুরিস্ট ভিসা ক্রয় করতে পারবেন না। নিচের অংশ থেকে ওমানে ভ্রমণের জন্য কি কি প্রয়োজনীয় কাগজপত্র দরকার হতে পারে তার তালিকাটি দেখে নিন।

  • কমপক্ষে ৬ মাসের জন্য বৈধ পাসপোর্ট।
  • সঠিকভাবে ভিসার আবেদন ফর্ম
  • ২ কপি সম্প্রতি পাসপোর্ট আকারের রঙিন ছবি।
  • ভ্রমণের বিস্তারিত ভ্রমণপথের অনুলিপি।
  • হোটেল রিজার্ভেশন এবং রিটার্ন এয়ার-টিকিট।
  • ব্যাংক স্টেটমেন্টের মতো অর্থনৈতিক অবস্থানের প্রমাণ।
  • পুলিশ নথি.

অন্যান্য কাগজপত্র:

  • মূল ইংরেজি অনুবাদ এবং নোটারি অনুলিপি সহ একটি বিবাহের সনদপত্রের ফটোকপি (নতুন দম্পতির জন্য)
  • টিন (কর সনাক্তকরণ নম্বর) সনদপত্র (কয়েকটি দেশ প্রয়োজন)
  • ভ্যাট সার্টিফিকেট
  • চিঠিটি প্রচ্ছদ / ফরোয়ার্ডিং পত্র / আমন্ত্রণ পত্র (যদি থাকে তবে)
  • ক্রস লাইন সহ একটি পৃষ্ঠা চেক
  • পুলিশ ছাড়পত্র সনদপত্র
  • নাবালকের জন্য এনআইডি (জাতীয় পরিচয়) ফটোকপি বা জন্ম সনদপত্রের ফটোকপি

ওমান টুরিস্ট ভিসা খরচ

অনেকেই ইন্টারনেটে ওমান টুরিস্ট ভিসা খরচ কত তা জানতে চেয়ে থাকে। সত্যি বলতে এই খরচের বিষয়টি সম্পূর্ণই আপনার নিজের উপর নির্ভর করে থাকে। তবে ওমান টুরিস্ট ভিসা বাবদ আপনার ৮০ হাজার থেকে এক লক্ষ টাকা খরচ হতে পারে। এরপর আপনি যদি একা ভ্রমন করেন অথবা আপনার ফ্যামিলি নিয়ে ভ্রমণ করতে চান সে ক্ষেত্রে খরচ আপনার ওপর নির্ভরশীল। কারণ হচ্ছে ওমানে গিয়ে আপনি কিভাবে থাকবেন বা কিভাবে সময় কাটাবেন এরপর খরচের পরিমাণ নির্ভর করে থাকে।

আপনি যদি আপনার ফুল ফ্যামিলি নিয়ে সেখানে বিলাসবহুল ভ্রমণ করতে চান সে ক্ষেত্রে খরচ কয়েক গুণ বেশি হতে পারে। তবে ওমানে ভ্রমণের পূর্বে আপনার এজেন্সি থেকে খরচের তালিকাটি জেনে নিতে ভুলবেন না। আশা করি ওমানের ভ্রমণ আপনার অনেক ভালো লাগবে।

সর্বশেষ কথা

অবসর সময়ে আপনি চাইলে আরবের দেশ ওমানে ঘুরে আসতে পারেন। এদেশের প্রাচীন ইসলামিক ঐতিহ্য আপনাকে মুগ্ধ করবে। আজকের এই পোস্টে আমি আপনার সাথে ওমান টুরিস্ট ভিসা কত টাকা তা জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যে আপনি এই পোষ্টের মাধ্যমে টুরিস্ট ভিসা খরচ সহ সর্বমোট কত টাকা লাগতে পারে তা জানতে পেরেছেন। আজকের সম্পূর্ণ পোস্টটি পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরও দেখুনঃ

ওমান যেতে কত টাকা লাগে ২০২৪

ওমান ভিসার দাম কত ২০২৪?

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *