কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া ২০২৪

চেন্নাই এবং কলকাতা ভারতের দুটি বৃহত্তম গুরুত্বপূর্ণ শহর। কলকাতা থেকে চেন্নাই দূরত্ব অনেক বেশি হওয়ায় মানুষ যাতায়াতকে সহজ করার জন্য বিমান ব্যবহার করে আসছেন। তবে বিমানে ভ্রমণ করা পূর্বে অবশ্যই আপনার পূর্ব পরিকল্পনা থাকা উচিত। অর্থাৎ বিমানের টিকিট সম্পর্কে জেনে রাখা উচিত। কলকাতা হল ভারতের সাংস্কৃতিক রাজধানী।

ভারতের কলকাতা শহরটি হুগলি নদীর পূর্ব পাড়ে অবস্থিত। তবে আপনি চাইলে এই কলকাতা থেকে বিমানে করে  নিজ দেশ সহ বিভিন্ন দেশে ভ্রমণ করতে পারবেন। এখন আপনি যদি কলকাতা থেকে চেন্নাই পৌঁছাতে চান। তাহলে আপনাকে কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া বিস্তারিত জানতে হবে। আর এরূপে চেন্নাই হচ্ছে ভারতের তামিলনাড়ুর রাজধানী।

এই চেন্নাই ভারতের চতুর্থ বৃহত্তম মেট্রোপলিটন শহর। তবে কলকাতা থেকে চেন্নাইয়ে প্রচুর মানুষ জীবিকার উদ্দেশ্যে চিকিৎসার উদ্দেশ্যে প্রতিনিয়ত যাতায়াত এবং চলাচল করছে। তবে কলকাতা থেকে চেন্নাই বেশ দূরত্ব হওয়ায়, সময়কে অপচয় রোধে বর্তমানে মানুষ বিমানে যাত্রাকে সব থেকে বেশি পছন্দ করেন। এছাড়াও এই বিমানের যাত্রা খরচ খুব বেশি নয়, অল্প খরচেই আপনি কলকাতা থেকে চেন্নাই যেতে পারবেন। তাহলে চলুন কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া আপডেট এবং সঠিক জেনে নেওয়া যাক।

কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া

একই দেশের দুটি শহর, স্বল্প খরচে খুব দ্রুত আপনার যাতায়াত সম্পন্ন করতে পারবেন। কলকাতা থেকে বিভিন্ন ক্যাটাগরির বিমান চেন্নাইয়ে পৌঁছে থাকেন একটি নির্দিষ্ট সময় অনুযায়ী। বিজনেস ক্লাস প্রিমিয়াম ক্লাস এবং ইনকমি ক্লাসের বিমান প্রতিনিয়ত চলাচল করে। আর এসব ক্যাটাগরির উপরে ভিত্তি করে বিমানের টিকিটের মূল্য নির্ধারিত হয়ে থাকে।

এছাড়াও আপনার টিকিটের মূল্য কত হবে তার সম্পূর্ণ নির্ভর করছে আপনার টিকিট বুকিং করার সময় এর উপর। তবে সকল দিক বিবেচনা করে আপনি যদি সর্বনিম্ন কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া অনুসন্ধান করতে চান তাহলে এর টিকেট মূল্য হবে ৮ হাজার টাকা। এবং সর্বোচ্চ টিকিট মূল্য নির্ধারিত হবে ৪৬ থেকে ৫০ হাজার টাকা।

কলকাতা টু ভেলোর বিমান ভাড়া কত ২০২৪

চেন্নাই বা ভেলোর উদ্দেশ্যে কলকাতা থেকে অসংখ্য এয়ারলাইন্স যাতায়াত করে থাকে। খুব স্বল্প টাকায় আপনি কলকাতা থেকে ভেলোর পৌঁছাতে পারবেন। যদি ইনকমি ক্লাসের বিমান ব্যবহার করে কলকাতা থেকে ভেলোর পৌঁছাতে চান তাহলে টিকিট মূল্য ১০ থেকে ১৫ হাজার টাকা হবে।

আর যদি বিজনেস ক্লাস বিমান ব্যবহার করতে চান তাহলে টিকিট মূল্য ৪০ থেকে ৪৫ হাজার টাকা হবে। আর প্রিমিয়াম ক্যাটাগরির বিমান ব্যবহার করলে এর প্রতিটি মূল্য হবে ৫০ থেকে ৭০ হাজার টাকা। তবে বেশিরভাগ মানুষ ইনকমি ক্লাস এবং বিজনেস ক্লাস বিমান ব্যবহার করে থাকেন।

কলকাতা থেকে চেন্নাই ফ্লাইট সমূহ

কোথাও ভ্রমণ বা যাতায়াতের পূর্বে ফ্লাইট নির্বাচন করা অধিক গুরুত্বপূর্ণ। অনেকে জানেন না কলকাতা থেকে চেন্নাই এর উদ্দেশ্যে কোন কোন এয়ারলাইন্স প্রতিনিয়ত চলাচল করে। অতএব নিচের দেওয়ার তালিকা থেকে কলকাতা থেকে চেন্নাই এর উদ্দেশ্যে সকল ফ্লাইট সমূহের নাম জেনে নিন।

  • ইন্ডিগো এয়ারলাইন্স
  • এয়ার ইন্ডিয়া
  • এয়ার এশিয়া
  • ভিস্তারা এয়ারলাইন্স
  • স্পাইস জেট এয়ারলাইন্স

প্রত্যেকটি বিমানের টিকিটের মূল্য আলাদা আলাদা, এবং টিকিট মূল্য নির্ভর করে তাদের ক্যাটাগরির উপর। তাই ভ্রমণের পূর্বে বিমান নির্বাচন করুন এবং ক্যাটাগরি নির্বাচন করুন।

কলকাতা থেকে চেন্নাই ইন্ডিগো এয়ারলাইন্স বিমান ভাড়া

সকলেই আমরা ইন্ডিগো এয়ারলাইন্স সম্পর্কে জেনে থাকি। এটি একটি জনপ্রিয় ভারতীয় বিমান সংস্থা। খুব স্বল্প খরচেই বিভিন্ন জায়গায় যাতায়াত করা যায়। যদি ইন্ডিগো এয়ারলাইন্সের ইনকমী ক্লাসের বিমান ভাড়া করতে চান তাহলে প্রতি টিকিট মূল্য হবে ৮৮৯৮ টাকা। তবে এই টিকেট মূল্য আপনার বুকিং করার ২০ দিন পূর্বের। আর বিজনেস ক্লাস এয়ারলাইন্স ব্যবহার করলে এ টিকেট মূল্য হতে পারে ১২ থেকে ১৬ হাজার টাকা।

এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া

যদি এয়ার ইন্ডিয়া এয়ারলাইন্স ব্যবহার করতে চান কলকাতা টু চেন্নাই এর উদ্দেশ্যে। তাহলে কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া হবে সর্বনিম্ন ৯২৯৩ টাকা। আর এটি অন ওয়ে এবং ইনকমি ক্লাসের টিকেট মূল্য। আর এই বিমানের টিকেট মূল্য খুবই কম। বাস ট্রেনের থেকে খুব অল্প খরচে এবং অল্প সময়ে আপনি আপনার গন্তব্যস্থলে পৌঁছাতে পারবেন। তবে এই বিমানের রিটার্ন টিকেট মূল্য ৩০ হাজার ৩৩২ টাকা।

এয়ার এশিয়া এয়ারলাইন্স কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া

এই এয়ার এশিয়া এয়ারলাইন্স হল একটি মালয়েশীয় বহুজাতিক কম খরচের বিমানসংস্থা। এ বিমানের যাত্রাপথের খরচ অনেকটাই কম। এয়ার এশিয়া এয়ারলাইন্সের সদর দপ্তর মালয়েশিয়ার কুয়ালালামপুরে নিকটে অবস্থিত। যদি ইনকমি ক্লাসের টিকেট ক্রয় করেন তাহলে সর্বনিম্ন ১০ হাজার ৬৪ টাকা টিকিট মূল্য হবে।

কিন্তু একই টিকেট রিটার্ন ভাড়া হবে ৪৭ হাজার ১০৪ টাকা। আপনার যাত্রায়  টিকিট বুকিং এর সময় এর উপর নির্ভর করছে এর টিকিটের মূল্য। তাই টিকেট মূল্য কম পেতে সর্বনিম্ন একমাস  পূর্বে টিকেট বুকিং করুন।

ভিস্তারা এয়ারলাইন্স কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া

এটি একটি ভারতীয় এয়ারলাইন্স। এয়ার এশিয়া এবং এয়ার ইন্ডিয়ার থেকে এ টিকিটের মূল্য কয়েক হাজার টাকা বেশি। এই ভিস্তারা গুড়গাঁও ভিত্তিক একটি ভারতীয় এয়ারলাইন যা ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর। অর্থাৎ এই এয়ারলাইন্সের ইনকমি ক্লাসের টিকিট মূল্য সর্বনিম্ন ১৪২৫৪ টাকা। আর এই বিমানের রিটার্ন টিকেট মূল্য ৪৫ হাজার ২৯৮ টাকা। যদি কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া  আরও খরচ কমাতে চান তাহলে সর্বনিম্ন একমাস পূর্বে টিকিট বুকিং করুন।

স্পাইস জেট এয়ারলাইন্স কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া

স্পাইস জেট এয়ারলাইন্স এয়ারলাইন্স হলো ভারতের একটি কম খরচের বিমান সংস্থা। অনেক মানুষ রয়েছেন যারা অল্প টাকায় স্পাইস জেট এয়ারলাইন্স ব্যবহার করে কলকাতা থেকে চেন্নাই পৌঁছে থাকেন। এই এয়ারলাইন্স সান গ্রুপের মালিকানাধীন। কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া সর্বনিম্ন ১০ হাজার ৬৪১ টাকা।

এবং এই এয়ারলাইন্সের ননস্টপ টিকেটের দাম ৩০ হাজার ৩৩২ টাকা। এ ছাড়া ওয়ান স্টপ টিকিটের দাম ৩৬ হাজার ৭০৪ টাকা। তবে বিজনেস ক্লাস জেট এয়ারলাইন্সের টিকিটের মূল্য এর দ্বিগুণ হতে পারে। আর রিটার্ন ভাড়া প্রায় তিনগুণ হবে। অনেকেই এই ঈদ প্রাইস ব্যবহার করে কলকাতা থেকে চেন্নাই ভ্রমণ করে থাকেন।

কলকাতা থেকে চেন্নাই যেতে কত সময় লাগে

কলকাতা থেকে চেন্নাই যেতে কত সময় লাগে তা নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। কিছু বিমান রয়েছে আর সরাসরি কলকাতা থেকে চেন্নাই পড়তে থাকেন। আবার কিছু রয়েছে বিভিন্ন বিমানবন্দরে দাঁড়াতে পারে। তবে কয়েক ঘন্টার ভিতরে আপনি আপনার যাত্রা সম্পন্ন করতে পারবেন। অর্থাৎ কলকাতা থেকে চেন্নাই যেতে সর্বনিম্ন ৫ ঘন্টা সময় লাগবে।

শেষ কথা

সম্পূর্ণ চেষ্টা করেছি আজকে আর্টিকেলে কলকাতা টু চেন্নাই বিমান ভাড়া কত তা বিস্তারিত উল্লেখ করে  আপনাদেরকে জানিয়ে দেওয়া। আর আজকের আর্টিকেলে যে বিমান ভাড়া উল্লেখ করা হয়েছে সেটি আজকের তথ্য অনুযায়ী একদম আপডেট  এবং সঠিক। তাই নিঃসন্দেহে  এখান থেকে টিকিটের দাম জেনে নিয়ে টিকিট বুকিং করতে পারেন। অথবা আপনার আশেপাশে যারা কলকাতা থেকে চেন্নাই ভ্রমণ করতে চাচ্ছেন। তাদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *