আরব আমিরাতে সোনার দাম কত ২০২৪

মধ্যপ্রাচ্যের অন্যতম সমৃদ্ধশালী দেশ হচ্ছে আরব আমিরাত। বিশ্বের অন্যান্য দেশের তুলনায় অত্যাধিক পরিমাণে স্বর্ণ এদেশে পাওয়া যায়। যার কারণে তুলনামূলক স্বর্ণের দাম আরব আমিরাতে অনেক কম হয়ে থাকে। এছাড়াও এখানে একদম শতভাগ খাঁটি স্বর্ণ কিনতে পাওয়া যায় বিধায় সকলেই আরব আমিরাত থেকে স্বর্ণ ক্রয় করতে ইচ্ছুক হয়ে থাকেন। আরব আমিরাতের দুবাই শহরে সবচাইতে বেশি পরিমাণে স্বর্ণ পাওয়া যায়।

দেশ-বিদেশ হতে অনেক পর্যটক আরব আমিরাতের দুবাই শহরে ভ্রমণ করে থাকে। এ সময় তারা দুবাই শহরের বিভিন্ন স্বর্ণের দোকানগুলো থেকে সোনা ক্রয় করতে চায়। শুরুতেই স্বর্ণ ক্রয় করতে চাইলে বর্তমানে আরব আমিরাতে সোনার দাম কত টাকা তা জেনে নেওয়া উচিত। কারণ সব জায়গায়ই ভালো বা মন্দ লোক রয়েছে। কিছু কিছু অসাধু ব্যবসায়ী স্বর্ণের দাম কিছুটা বেশি নিয়ে থাকে।

এছাড়াও বাংলাদেশ হতে প্রতিবছর অনেক প্রবাসীগন দুবাইয়ে পাড়ি জমিয়ে  থাকে। কাজের ছুটি শেষে তাদের যখন দেশে ফেরার সময় হয় তখন তারাও চায় তাদের প্রিয়জনদের জন্য দুবাই থেকে খাঁটি স্বর্ণ ক্রয় করতে। প্রতিদিন ইন্টারনেটে হাজার হাজার লোকজন আজকে আরব আমিরাতে সোনার দাম কত টাকা খুঁজে বেড়ায়। সুতরাং আজকের এই পোস্টের মাধ্যমে আমি আপনাদের সাথে বর্তমানে আরব আমিরাতে বিভিন্ন ক্যারেট এর প্রতি এক গ্রাম বা প্রতি এক ভরি স্বর্ণের দাম কত টাকা তা জানাবো।

আরব আমিরাতে সোনার দাম কত

বিশ্বের প্রসিদ্ধ স্বর্ণের শহর বলা হয় দুবাই শহরকে। যা মধ্যপ্রাচ্যের আরব আমিরাতে অবস্থিত। বিশ্বের সবচাইতে বেশি স্বর্ণ এই দেশে পাওয়া যায়। ১৮ ক্যারেট থেকে শুরু করে ২৪ ক্যারেট পর্যন্ত খাঁটি সোনা এই দেশ হতে উত্তোলন করা হয়। অনেকেই ইন্টারনেটে আরব আমিরাতে সোনার দাম কত টাকা তা খুঁজে বেড়ায়। আরব আমিরাতের বিভিন্ন শহরে বিভিন্ন ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কিছুটা কম বেশি হয়ে থাকে। 

তুলনামূলক দুবাই শহরে বেশি পরিমাণে স্বর্ণ পাওয়া যায় এবং অন্যান্য শহরের তুলনায় এখানে স্বর্ণের দাম কিছুটা কম। আরব আমিরাতের দুবাই শহর ছাড়াও আবুধাবি ,সারজা সহ আরো যে সকল শহর রয়েছে সেখানেও আপনি চাইলে সোনা ক্রয় করতে পারবেন। আন্তর্জাতিক নিয়ম অনুসারে সাধারণত স্বর্ণ প্রতি এক গ্রাম হিসেবে ক্রয় বিক্রয় করা হয়। ঠিক তেমনি আরব আমিরাতের বিভিন্ন শহরগুলোতে এক গ্রাম স্বর্ণের দাম আরব আমিরাতের দিরহাম অনুযায়ী নির্ধারণ করা হয়ে থাকে।

দুবাই সোনার দাম কত

আপনাকে যদি বলা হয় বিশ্বের সবচাইতে কোথায় স্বর্ণ বেশি পাওয়া যায় বা স্বর্ণের শহর বলা হয় কাকে, তাহলে আপনি নিশ্চয়ই উত্তর প্রদান করবেন দুবাই শহর। বিশ্বের সবচাইতে বেশি পরিমাণ স্বর্ণ দুবাই শহরে পাওয়া যায়। যে কারণে সকলেই দুবাই শহরে ভ্রমণ করার সময় বিভিন্ন ক্যারেটের স্বর্ণ ক্রয় করে থাকে। স্বর্ণের গুণগতমানের উপর নির্ভর করে অর্থাৎ ক্যারেটের উপর নির্ভর করে দুবাই শহরে প্রতি ভরি স্বর্ণের দাম নির্ধারণ করা হয়ে থাকে। আপনি চাইলে এই শহরে ১৮ ক্যারেট, ২১ ক্যারেট, ২২ ক্যারেট বা ২৪ ক্যারেট এর স্বর্ণ কিনতে পারবেন।

দুবাই শহরে ভ্রমণকারীরা বা বাংলাদেশ হতে যে সকল প্রবাসী ভাইয়েরা দুবাই শহরে অবস্থান করতেছেন তারা অনেকেই ইন্টারনেটে দুবাই সোনার দাম কত তা খুঁজে বেড়ায়। এজন্য আপনাদের জানার সুবিধার্থে নিচের একটি টেবিলের মাধ্যমে আজকে দুবাই সোনার দাম কত টাকা তা শেয়ার করেছে। আশা করি নিচের উল্লেখিত টেবিল হতে আপনি খুব সহজেই আজকের স্বর্ণের দাম সম্পর্কে জানতে পারবেন।

ক্যারেটওজনবাজারমূল্য
২৪ ক্যারেটভরি2,700 AED
২৪ ক্যারেটগ্রাম231 AED
২২ ক্যারেটভরি2,478 AED
২২ ক্যারেটগ্রাম212 AED
২১ ক্যারেটভরি2,361 AED
২১ ক্যারেটগ্রাম202 AED
১৮ ক্যারেটভরি2,025 AED
১৮ ক্যারেটগ্রাম173 AED

আবুধাবি সোনার দাম

আরব আমিরাতের দুবাই এর পরে যে শহরে সবচেয়ে বেশি পরিমাণ স্বর্ণ পাওয়া যায় সেটি হচ্ছে আবুধাবি। আপনি চাইলে এই শহর থেকেও বেশ উৎকৃষ্ট মানের বিভিন্ন ক্যারেটের স্বর্ণ সুলভ মূল্যে ক্রয় করতে পারবেন। তবে আপনাকে বিভিন্ন দোকান যাচাই-বাছাই করার পরেই স্বর্ণগুলো ক্রয় করতে হবে। দুবাই শহরের মতোই আবুধাবি শহরেও প্রতি এক গ্রাম হিসেবে স্বর্ণ ক্রয় বিক্রয় করা হয়। অনেকেই জানতে চায় আবুধাবিতে প্রতি এক গ্রাম বা এক ভরি সোনার দাম কত টাকা।

আপনি যদি বর্তমানে আবুধাবি শহরে অবস্থান করে থাকেন এবং আজকে সোনার দাম কত তা খুঁজে বেড়ান তাহলে এখান থেকে তা জেনে নিতে পারবেন। বর্তমান বাজার অনুযায়ী আবুধাবিতে 24 ক্যারেট এর প্রতি এক গ্রাম স্বর্ণের দাম 230 দিরহাম। অন্যদিকে ২৪ ক্যারেট এর এক ভরি সোনার দাম প্রায় ২৭০০ দিরহাম পর্যন্ত ক্রয় বিক্রয় করা হচ্ছে। ২৪ ক্যারেট ছাড়াও আপনি চাইলে ২২ ক্যারেটের প্রতি এক গ্রাম স্বর্ণ প্রায় ২১৩ দিরহামে ক্রয় করতে পারবেন, যা  ১ ভরি কিনতে গেলে আপনাকে প্রায় 2480 দিরহাম খরচ করতে হবে।

আরব আমিরাতে ১ গ্রাম স্বর্ণের দাম কত

ইতোবর্বে আমরা জেনেছি যে সাধারণত বিশ্বের বিভিন্ন দেশগুলোতে স্বর্ণ প্রতি এক গ্রাম হিসেবে ক্রয় বিক্রয় করা হয়। সুতরাং আপনাকেও সেই আন্তর্জাতিক নিয়মেই স্বর্ণ কিনতে হবে। এ কারণে অনেকেই আরব আমিরাতে এক গ্রাম স্বর্ণের দাম কত টাকা তা জানতে চেয়ে থাকে। এখন আমি আপনার সাথে বিভিন্ন ক্যারেটের প্রতি এক গ্রাম স্বর্ণের দাম কত তা জানাবো। নিচের অংশ থেকে আপনি খুব সহজেই ১৮ ক্যারেট ২১ ক্যারেট ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট এর প্রতি ১ গ্রাম সোনার দাম কত তা জানতে পারবেন।

  • 18K = 173 AED
  • 21K = 202 AED
  • 22K = 212 AED
  • 24K = 231 AED

১ ভরি স্বর্ণের দাম কত টাকা

আন্তর্জাতিক বাজারে স্বর্ণ সাধারনত প্রতি এক গ্রাম হিসেবে ক্রয় বিক্রয় করা হয়। কিন্তু স্বর্ণের তৈরি বিভিন্ন অলংকার তৈরির জন্য অনেকেই প্রতি ভরি হিসেবে তা তৈরি করে থাকে। এ কারণে অনেকে জানতে চায় ১ ভরি স্বর্ণ কিনতে কত টাকা লাগে। যেহেতু আরব আমিরাতে অধিক পরিমাণে স্বর্ণ পাওয়া যায় তাই অনেকেই জানতে চায় আবুধাবিতে বা আরব আমিরাতে বা দুবাই শহরে স্বর্ণের দাম কত টাকা।

বর্তমান বাজারে ২৪ ক্যারেট ২২ ক্যারেট বা ২১ ক্যারেট এর স্বর্ণ কিনতে পাওয়া যায়। স্বর্ণের ক্যারেট এর উপর নির্ভর করে স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। আজকের বাজারে 24 ক্যারেট এর প্রতি এক ভরি স্বর্ণের দাম আরব আমিরাতে প্রায় ২৭০০ দিরহাম, যা বাংলাদেশী টাকায় প্রায় ৮০ হাজার টাকা। ২২ ক্যারেট এর প্রতি ১ ভরি স্বর্ণের দাম প্রায় 2480 দিরহাম, যা বাংলাদেশী টাকায় প্রায় ৭০ হাজার টাকা। অপরদিকে ২১ ক্যারেট এর প্রতি একবারে স্বর্ণের দাম প্রায় 2360 দিরহাম যা বাংলাদেশের টাকায় প্রায় ৬০ হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে।

সর্বশেষ কথা

সব সময় চেষ্টা করবেন ভালো মানের দোকান থেকে ভালো মানের স্বর্ণ ক্রয় করতে। আরব আমিরাতের বিভিন্ন শহরে উৎকৃষ্ট মানের স্বর্ণের দোকান রয়েছে যে দোকানগুলোতে ভালো মানের স্বর্ণ ক্রয় বিক্রয় করে থাকে। আমি আপনার সাথে আজকের পোস্টে আরব আমিরাতে সোনার দাম কত টাকা তা জানানোর চেষ্টা করেছিলাম। আশা করি আপনি ইতিমধ্যেই এই পোষ্টের মাধ্যমে বিভিন্ন ক্যারেটের সোনার দাম কত তা জানতে পেরেছেন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *