বাজরিগার পাখির দাম কত ২০২৪

আজকে বাজরিগার পাখির দাম কত টাকা। বাজরিগার  পাখির মূল্য ৫০০ টাকা। ছোট বাচ্চার দাম ৩০০ থেকে ৪০০ টাকা। জাতভেদে বাজরিগার পাখির মূল্য কম বেশি হয়ে থাকে। ভিন্ন জাতের বাজরিগার পাখির মূল্য ১৫০০ টাকা পর্যন্ত। অনেক এই পাখি গুলোর মাধ্যমে লাভবান হচ্ছে। মাঝারি সাইজের এবং ছোট সাইজের পাখি গুলো কয়ক মাস লালন পালন করেই বিক্রি করতে পারবেন। কম খরচে বাজরিগার পাখির ব্যবসা করতে পারবেন।

ছোট একটি ফ্রামের মাধ্যমে প্রতি মাসে লাখ টাকা আয় করতে পারবেন এই পাখি গুলো বিক্রি করে।  আজকের পোস্টে বিভিন্ন জাতের বাজরিগার বাজার দর, ছোট পাখির দাম গুলো সম্পর্কে আলোচনা করবো। সেই সাথে বাজরিগার পাখি চেনার উপায়, ফ্রাম পদ্ধতি ও লালন পালন সম্পর্কে বিস্তারিত জানাবো। এজন্য আজকের পোস্ট টি সম্পূর্ণ পড়ুন।

বাজরিগার পাখির দাম

এই পাখি গুলোর দাম ৩০০ থেকে শুরু করে ১২০০ টাকা পর্যন্ত। কিছু পাখির দাম ১৫০০ টাকাও হয়ে থাকে। বাজরিগার ছোট বা বাচ্চা পাখির দাম ২৫০ টাকা। ৩০০ টাকায় অনেক বাজরিগার বাচ্চা পাখি বিক্রি করা হয়। মাঝারি সাইজের বাজরিগার পাখির মূল্য ৪০০ থেকে ৬০০ টাকা পর্যন্ত। বড় সাইজের একটি বাজরিগার আজকের মূল্য ১৮০০ থেকে ২০০০ টাকা। এই পাখি গুলো বাসা বাড়িতে লালন পালন করতে পারবেন।

এক জোড়া বাজরিগার দাম কত?

প্রতিটি ছোট সাইজের বাজরিগার পাখির মূল্য ৩০০ থেকে ৩৫০ টাকা। বাজারে এই বাচ্চা পাখি গুলো জোড়া সহকারে বিক্রি করা হয়। প্রতি এক জোড়া বাজরিগার  পাখি ৬০০ থেকে ৭০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে। এই বাচ্চা পাখি গুলো ২ থেকে ৩ মাস লালন পালন করলে বোর হয়ে যাবে। পরবর্তিতে এর দাম ৩০০০ থেকে ৪০০০ টাকা জোড়া হবে। মাঝারি সাউজের এক জোড়া বাজরিগার পাখির বাজার দর ১২০০ থেকে ১৪০০ টাকা এবং বড় ১ জোড়া বাজরিগার পাখির মূল্য ২৫০০ থেকে ৩০০০ টাকা।

আজকে পাখির দাম কত

বাজারে আরও কিছু প্রজাতির পাখি পাওয়া যায়। যেগুলো ৩০০ বা ৪০০ টাকার মধ্যে রয়েছে। নিচে ভিন্ন জাতের পাখির নাম এবং এর দাম দেওয়া আছে। এই পাখি গুলোর দাম ৩০০ থেকে ১৫০০ টাকার মধ্যে। বাসা বাড়িতে পাখি গুলো পালন করতে পারবেন।

  • Common Budgies একজোড়া পাখির দাম ৫০০ থেকে ৭০০ টাকা পর্যন্ত।
  • Rainbow Budgies একজোড়া পাখির দাম ৪০০ টাকা থেকে ১০০০ হাজার টাকা পর্যন্ত।

১ টি বাজরিগার পাখির আজকের দাম ২০২৪

পাখির আকৃতি এবং এর জাত ভেদে বাজরিগার পাখির দাম নির্ভর করে। ছোট পাখি গুলোর দাম কম এবং বোর পাখি গুলোর দাম অনেকটা বেশি। বাজারেবাজরিগার বাচ্চা পাখিও পাওয়া যাচ্ছে। বাচ্চা পাখির মূল্য ২৫০ টাকা। এক জোড়ার দাম ৫০০ টাকা। ছোট সাইজের বাজরিগার  পাখির মূল্য ৪০০ টাকা। ১ জোড়ার মূল্য ৮০০ টাকা। মাজারই সাইজের ১ টি বাজরিগার পাখির দাম ৬০০ টাকা এবং বড় সাইজের একটি পাখির দাম ১২০০ থেকে ১৫০০ টাকা পর্যন্ত।

বাজরিগার চেনার উপায়

এই পাখি গুলোকে চিনতে কিছু বৈশিষ্ট্য লক্ষ্য রাখতে হবে। বাজরিগার স্ত্রী এবং পুরুষ পাখি গুলো পরিমাপ করাটা একটু কঠিন। তাই এদেকে গঠনের দিকে খাএয়াল রাখতে হবে। কেইজ বার্ড বা খাঁচার পাখি হচ্ছে বাজরিগার।

  • পূর্ণবয়স্ক পুরুষ বাজরিগারের নাকের ছিদ্রের চারপাশে নীল রংয়ের ঝিল্লি থাকে।
  • পূর্ণবয়স্ক স্ত্রী বাজরিগারের নাকের ছিদ্রের চারপাশে বাদামি রংয়ের ঝিল্লি দিয়ে ঘেরা থাকে।
  • অল্পবয়স্ক পুরুষ বাজরিগারের নাকের ছিদ্রের চারপাশে গোলাপি বা বেগুনি  ঝিল্লি থাকে।
  •  স্ত্রী বাজরিগারের নাকের চারদিকের ঝিল্লি হালকা সাদা, গোলাপি বা নীল রংয়ের হয়।
  • অল্পবয়স্ক বাজরিগারের চোখ বেশ বড় হয় এবং  পূর্ণবয়স্ক বাজরিগারের চোখ বেশ ছোট।
  • পূর্ণবয়স্ক হলে পুরুষ বাজরিগারের হবে নীল রং। আর পূর্ণবয়স্ক স্ত্রী বাজরিগারের ঝিল্লি রং হবে বাদামি।

বাজরিগার পাখির খামার করে আয় করার উপায়

বাংলাদেশের অনেকেই এই পদ্ধতিতে বাজরিগার পাখির ব্যবসায় করে আয় করছে। বাচ্চা পাখি হওয়ার কিছু দিন পরেই বিক্রি করা যায়। প্রতি জোড়া ৬০০ টাকার মতো বিক্রি করতে পারবেন। বাজরিগার পাখির খামার থেকে প্রতিমাসে গড়ে ১০০০০ থেকে ২০০০০ টাকা  আয় করা যায় ২০ জোড়া পাখি বিক্রি করে। এই ব্যবসায় আপনাকে ৩০০০০ থেকে ৪০০০ টাকা বিনিয়োগ করতে হবে। বাজরিগার এক জোড়া পাখি গড়ে ২ মাসে ১ বার বাচ্চা জন্ম দেয়। প্রতি এক জোড়া বাচ্চার মাসিক খরচ ৪০০ থেকে ৫০০ টাকা। প্রতি বছরে এই পাখি গুলো পালন করে বিক্রি করলে ১৫০০০০  টাকা লাভ করতে পারবেন। তবে এর থেকে বেশি টাকাও উপার্জন করতে পারবেন।

বাজরিগার পাখির খাবার তালিকা

  • চিনা, তিসি, গুজিটিল, সূর্যমূখির বীজ, ব্লাক মিলেট, হোয়াইট মিলেট, চিকন পোলাউয়ের ধান ইত্যাদি।
  • ডিম সেদ্ধ, আপেল, ছোলাবুট থেতলিয়ে দিতে পারেন ছোট বাচ্চাদের জন্য।
  • কলমি শাগ, লাল শাগ, দূর্বাঘাসের গাছ, সজনা গাছের কচি পাতা প্রতি সপ্তাহে ২ থেকে ৩ দিন।
  • দোকানে বাজরিগার মিক্সড খাবার পাওয়া যায় এগুলোও খাবার হিসেবে দিতে পারবেন।
  • সমুদ্রের ফেনা, ডিমের খোসা, পোড়া মাটি বা ইটের ছোট গুড়া এগুলো খাবারের তালিকায় রাখতে পারেন।

শেষ কথা

এখানে একটি পাখিকে কিভাবে পালন করতে হয় এবং এর খাবার সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। বাজরিগার অনেক পাখির দাম ২০০০ থেকে ৩০০০ টাকাও নিতে পারে। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এই পোস্ট থেকে বাজরিগার পাখির দাম কত? খামার তৈরি, খাবার এবং পালন পদ্ধতি সম্পর্কে জানতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে আমার সাথেই থাকবেন। দাম সম্পর্কিত আপডেট তথ্য এই ওয়েবসাইটে শেয়ার করে থাকি। পোস্ট টি শেষ পর্যন্ত পড়ার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

One Comment on “বাজরিগার পাখির দাম কত ২০২৪”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *