সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত টাকা ২০২৪

স্বর্ণ হচ্ছে অতি মূল্যবান একটি ধাতু। এ ধাতু দিয়ে সৌন্দর্য বর্ধনের জন্য মেয়েদের অলংকার তৈরি করা হয়ে থাকে। বাংলাদেশে স্বর্ণের দাম প্রতিনিয়তই কমবেশি হয়ে থাকে। বাংলাদেশ জুয়েলার্স সমিতি কর্তৃক প্রতি মাসে স্বর্ণের দাম আপডেট করা হয়। ইসলামিক রীতি অনুযায়ী কোন ব্যক্তির সাড়ে সাত তোলা স্বর্ণ অথবা এর সমমান যদি অর্থ থাকে তাহলে তার জন্য যাকাত আদায় করা ফরজ।

এজন্য যাদের নগদ অর্থ রয়েছে তারা ইন্টারনেটে সাড়ে সাত  তোলা স্বর্ণের দাম কত টাকা তা খুঁজে বেড়ায়। এর কারণ হচ্ছে আপনার সাড়ে সাত তোলা স্বর্ণ থাকুক অথবা সাড়ে সাত তোলা স্বর্ণের সমপরিমাণ অর্থ থাকুক আপনাকে অবশ্যই যাকাত আদায় করতে হবে। আজকের এই পোষ্টের মাধ্যমে আমি আপনার সাথে সাড়ে সাত তোলা স্বর্ণ সম্পর্কে বেশ গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করার চেষ্টা করব। আশা করি এই পোস্টের মাধ্যমে আপনি সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত টাকা হয় তাও জেনে নিতে পারবেন।

সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত টাকা ২০২৪

আমরা সকলে জানি যে স্বর্ণের গুণগত মানের উপর নির্ভর করে স্বর্ণের দাম কম বেশি হয়ে থাকে। অলংকার তৈরির জন্য ২২ ক্যারেট ও ২১ ক্যারেটের স্বর্ণ অত্যন্ত উপযোগী। এছাড়াও ২৪ ক্যারেটের স্বর্ণ পাওয়া যায়। আপনারা যারা সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত টাকা তা খুঁজে বেড়াচ্ছেন তাদের জন্য এই পোস্টটি উপকারী। এখানে আমরা আপনার জন্য বিভিন্ন কারেট এর উপর নির্ভর করে সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত তা জানাবো।

সাড়ে সাত তোলা সোনার দাম জানার আগে আমাদেরকে জেনে নিতে হবে সাড়ে সাত তলা স্বর্ণ সমান কত ভরি। আপনাদের জানাতে চাই যে একতোলা মানে হচ্ছে এক ভরি স্বর্ণ। অর্থাৎ সাড়ে সাত তোলা স্বর্ণ মানেই হচ্ছে সাড়ে সাত ভরি স্বর্ণ। অতএব এক ভরি স্বর্ণের দামের সাথে তুলনা করে আমরা সাড়ে সাত তোলা স্বর্ণের দাম নির্ধারণ করতে পারি।

বর্তমান বাজারে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৯৮ হাজার ৪৪৪ টাকা, অর্থাৎ ২২ ক্যারেটের এক তোলা স্বর্ণের দামও একই। এই হিসেবে আমরা বলতে পারি যে ২২ ক্যারেটের সাড়ে সাত তোলা স্বর্ণের আজকের বাজার দর ৭৩৮,৩৩০ টাকা। ঠিক একই ভাবে আমরা ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণের আজকের দাম কত টাকা তা তা হিসাব করে সাড়ে সাত তোলা স্বর্ণের দাম বের করে নিতে পারি।

সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত

এখন আমরা জানবো ২১ ক্যারেটের সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত। বর্তমান বাংলাদেশ মার্কেটে ২১ ক্যারেটের এক ভরি স্বর্ণের দাম ৯৩ হাজার ৯৫৪ টাকা। যেহেতু এক ভরি মানেই হচ্ছে এক তোলা স্বর্ণ তাহলে ২১ ক্যারেটের সাড়ে সাত তোলা স্বর্ণের দাম হচ্ছে ৭০৪৬৫৫ টাকা। সুতরাং আপনারা যারা সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত টাকা খুঁজতেছিলেন আশা করি এখান থেকে আপনাদের উত্তরটি সংগ্রহ করতে পেরেছেন।

সাড়ে সাত তোলা সমান কত ভরি

সচরাচর বাংলাদেশে প্রতি ভরি হিসেবে স্বর্ণ ক্রয় বিক্রি হয় হয়ে থাকে। এজন্য বাংলাদেশের সকলেই এক ভরি স্বর্ণের দাম কত টাকা তা জেনে থাকে। কিন্তু অনেকের মনে প্রশ্ন জাগে সাড়ে সাত তোলা স্বর্ণ সমান কত ভরি হয়। আপনাদের সুবিধার্থে জানাতে চাই যে এক তোলা স্বর্ণ মানেই হচ্ছে এক ভরি স্বর্ণ। অর্থাৎ সাড়ে সাত তোলা সমান সাড়ে সাত ভরি স্বর্ণ। সুতরাং আপনি যদি সাড়ে সাত তোলা স্বর্ণ কিনতে চান অথবা বিক্রয় করতে চান তাহলে আপনি বাজার থেকে সাড়ে সাত ভরি স্বর্ণ ক্রয় করতে পারেন

সাড়ে সাত তোলা স্বর্ণ কত গ্রাম

যদিও বা বাংলাদেশে এক ভরি হিসেবে স্বর্ণ ক্রয় বিক্রয় বেশি পরিমাণে হয়ে থাকে কিন্তু আন্তর্জাতিক বাজারে সাধারণত প্রতিগ্রাম হিসেবে স্বর্ণ ক্রয় বিক্রয় করা হয়। আন্তর্জাতিক নিয়ম অনুসারে 11.66 গ্রাম স্বর্ণ সমান ১ ভরি। ইন্টারনেটে অনেকেই সাড়ে সাত তোলা স্বর্ণ কত গ্রাম তা খুঁজে বেড়ায়। ইতোপূর্বেই আমরা যে মিছিল যে সাড়ে সাত তোলা স্বর্ণ মানেই হচ্ছে সাড়ে সাত ভরি স্বর্ণ। যেহেতু একবারে স্বর্ণ সমান 11.66 গ্রাম সুতরাং সাড়ে ৭ তলা স্বর্ণ সমান ৮৭.৪৫ গ্রাম

সাড়ে সাত ভরি স্বর্ণের দাম কত

আপনি যদি বাজার থেকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণ কিনতে ইচ্ছুক হয়ে থাকেন তাহলে আপনাকে ৯৮ হাজার ৪৪৪ টাকা দিয়ে কিনতে হবে। অর্থাৎ বর্তমানে 22 ক্যারেটের সাড়ে সাত ভরি স্বর্ণের দাম ৭৩৮,৩৩০ টাকা। আমরা সকলেই জানি যে ২২ ক্যারেট স্বর্ণের পাশাপাশি চাইলে বাজার থেকে ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণ কিনতে পাওয়া যায়। তুলনামূলক ২২ ক্যারেটের তুলনায় ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণের দাম কিছুটা কম।

শেষ কথা

যে ব্যক্তির সাড়ে সাত তলা স্বর্ণ অথবা সমপরিমাণ অর্থ রয়েছে তার উপর যাকাত দেওয়া ফরজ। আজকের এই পোস্টে আমি আপনার সাথে সাড়ে সাত তোলা স্বর্ণের দাম কত টাকা তা জানানোর চেষ্টা করেছিলাম। আশা করি ইতিমধ্যে আপনি এই পোষ্টের মাধ্যমে আপনার কাঙ্খিত তথ্যটি সংগ্রহ করতে পেরেছেন। ধন্যবাদ।

আরও দেখুনঃ আজকের স্বর্ণের দাম কত বাংলাদেশে ২০২৪। ২২, ২১, ১৮ ক্যারেট সোনা

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *