এক জোড়া ককাটেল পাখির দাম কত ২০২৪

বাংলাদেশে পোষা পাখি হিসেবে ককাটেল পাখি বেশ জনপ্রিয়। পাখির জাত ভেদে এবং এর সাইজের উপরে ককাটেল পাখির দাম মূল্য নির্ভর করে। একটি ককাটেল পাখি ২০০০ থেকে ৩০০০ টাকায় বিক্রি হচ্ছে। পাখি গুলো জোড়া হিসেবেও বিক্রি করা হয়। বাসা বাড়ির এক পাশে ছোট ফ্রাম তৈরি করে পাখির বাচ্চা গুলো লালন পালন করতে পারবেন। এক সময় পাখি গুলো বিক্রি করতে পারবেন ব্যাপক দামে।

ককাটেল পাখি গুলো কিভাবে লালন পালন করবেন সে সম্পর্কে এই পোস্টে ধারনা দিয়েছি। আপনারা ব্যবসার একটি অংশ হিসেবে এই পাখি গুলো পালন করে বিক্রি করতে পারবেন। বাচ্চা পাখি গুলো ২-৩ মাসের মধ্যে বিক্রির জন্য উপযোগী হয়। আজকের পোস্টে ককাটেল ছোট বা বাচ্চা পাখির মূল্য এবং মাঝারি সাইজের মূল্য শেয়ার করেছি। ১ জোড়া বোর সাইজের ককাটেল পাখি ৮ থেকে ১০ হাজার টাকায় বিক্রি করতে পারবেন। আরও জানতে সম্পূর্ণ পোস্ট টি পড়ুন।

ককাটেল পাখি পরিচিতি

ককাটিয়েল অস্ট্রেলিয়ার স্থানীয় পাখি। বিভিন্ন জায়গায় ভিন্ন ভিন্ন নামে পাখিটি পরিচিত। আবার বিজ্ঞানীদের ভাষায় পাখিটিকে আলাদা ভাবে নাম দেওয়া হয়েছে। কাকাতুয়া পরিবারের একটি পাখি হচ্ছে ককাটেল। এই পাখিকে অনেকে ককাটিয়েলকে ক্যারিওন এবং উইরো নামেও ডাকে। তবে বাংলাদেশে ককাটেল নামে বেশি পরিচিত। বিজ্ঞানীদের ভাষায় একে Nymphicus hollandicus বলা হয়। খাঁচা বন্দি এই পাখি গুলোর জীবন কাল ১৬ থেকে ২৫ বছর। খাবার, পরিবেশ এবং বিকাশ জনিত কারণে অনেক পাখি ৩৬ বছর বেচে থাকে। ককাটিয়েল একমাত্র কাকাতুয়া প্রজাতি যারা কিছু কিছু ক্ষেত্রে জন্মের প্রথম বছরের শেষের দিকেই বাচ্চা দেয়া শুরু করে দেয়।

ককাটেল পাখির দাম

এই পাখি গুলো ২০০০ টাকা থেকে বিক্রি শুরু হয়। ১৫০০ টাকার মধ্যে ছট বাচ্চা পাওয়া যায়। ৩ বা ৪ মাসের মসে বাচ্চা গুলো বড় হয়ে যায়। হোয়াইট ফেস ককাটেল পাখির মূল্য ৪০০০  থেকে ৪৫০০ টাকা। গ্রে ককাটেল পাখির মূল্য ২০০০ হাজার  থেকে ২৫০০ টাকা। বড় সাইজের ককাটেল পাখির মূল্য ৫০০০ থেকে ৬০০০ টাকা প্রতি জোড়া। অনেক পাখি ৮ থেকে ১০ হাজার টাকাও বিক্রি করা হয়। এই পাখি গুলো আরও অনেক প্রজাতি রয়েছে, যার দাম ১২০০০ টাকার মধ্যে রয়েছে।

এক জোড়া ককাটেল পাখির দাম ২০২৪

পাখি গুলো বাংলাদেশে জোড়া জোড়ায় বিক্রি করা হয়। যার দাম ৪০০০ টাকা। বাচ্চা পাখির ১ জোড়ার দাম ৩০০০ থেকে ৩৫০০ টাকা। গ্রে ককাটেল ১ জোড়া পাখির মূল্য ৫০০০ টাকা পর্যন্ত। মাঝারি সাইজের ককাটেল পাখির মূল্য প্রতি জোড়া ৮০০০ টাকা। আকারে বোর আকৃতির ১ জোড়া পাখির দাম ১০ থেকে ১২ হাজার টাকা। হোয়াইট ফেস ককাটেল পাখির প্রতি জোড়ার দাম ৮০০০ থেকে ৯০০০ হাজার টাকা। তবে ৬০০০ টাকার মধ্যেও আপনার পছন্দ মতো ককাটেল পাখি কিনতে পারবেন।

ককাটেল পাখির আজকের দাম

এখানে ককাটেল পাখির আরও কিছু প্রজাতির দাম সম্পর্কে জানানো হয়েছে। পাখি গুলো দেখতে ভিন্ন ভিন্ন। এদের আলাদা আলাদা কালার রয়েছে। তবে দামের মধ্যে ব্যাপক ব্যবধান রয়েছে। নিচে থেকে ককাটেল পাখির আজকের বাজার মূল্য জেনেনিন।

  • Grey Cockatiel পাখির মূল্য ২০০০ হাজার থেকে২৫০০ টাকা।
  • Lutino Cockatiel পাখির মূল্য ২ হাজার থেকে ৩ হাজার টাকা।
  • Pearl Cockatiel পাখির মূল্য ২৫০০ হাজার ৩০০০ টাকা।
  • White Faced Cockatiel পাখির দাম ৪০০০ থেকে ৫০০০ হাজার টাকা।

ককাটেল পাখির খাবার এবং লালন পালন

পাখি গুলো বিভিন্ন খাদ্য দ্রব্য খেয়ে থাকে। নিচে তাদের খাবারের তালিকা দেওয়া আছে। সঠিক সেবা দিতে আপনারা এই খাবার গুলো পরিমাপ মতো খাওয়াবেন। তাহলে ২ থেকে ৩ মাসের মধ্যে পাখি পালনে সফলতা লাভ করতে পারবেন। এর পর এই পাখি গুলো ৩ থেকে ৪ হাজার টাকা লাভে বিক্রি করতে পারবেন।

  • সীড মিক্স। চিনা ৪.৫ কেজি,  কাউন ২ কেজি, তিশি ১৫০ গ্রাম, গুজি তিল ১০০ গ্রাম, কুসুম ফুল ২৫০ গ্রাম, সুর্যমুখী বীজ ৫০০ গ্রাম, পোলাউ ধান ৫০০ গ্রাম, বাসমতি ধান ৫০০ গ্রাম ও ক্যানারী সীড ১.৫ কেজি।
  • পালং / কলমি /পুদিনা পাতা / সজনে পাতা / নিম পাতা / লাল শাক / ধনে পাতা, এসপারাগাস/ ব্রকোলি/ বরবটি/বাধা কপি/ মিষ্টি কুমড়া/ ঝিঙ্গা / চিচিঙ্গা/শসা/সজনে ডাটা /মটরশুটি/সীম/ সীম এর বিচি/ কাচা পেপে/ পটল/ ঢেঁড়শ ইত্যাদি সবুজ শাক সবজি।
  • বিভিন্ন ফল আপেল / স্ট্রবেরি/ ফুটি / তরমুজ/ পেপে/ নাশপাতি/ পেয়ারা /কামরাঙ্গা/ আমড়া ইত্যাদি।
  • ফুটানো এবং ফিল্টার করা প্রতি দিন।
  • সজনে পাতা লিফ।
  • অঙ্কুরিত বীজ, সেদ্ধ বুটের ডাল, শুকনো কুমড়ো বীজ, ঘৃতকুমারী টুকরা প্রতি সপ্তাহে ২ দিন।

ককাটেল পাখির ব্যবসা পদ্ধতি

অনেকে এই পাখি গুলো লালন-পালন করে লাভবান হচ্ছে। একটি ককাটেল পাখি ২০০০ টাকা দিয়ে কিনে পরবর্তিতে ৪ থেকে ৫ হাজার টাকায় বিক্রি করতেছে। আপনারা চাইলে ছোট পরিসরেই পাখি গুলো লালন পালন করতে পারবেন এবং বিক্রি করতে পারবেন। বাসা বাড়ির এক পাশে ক্ষুদ্র আকারে একটি ফ্রাম তৈরি করবেন। সেটা কত গুলো পাখি পালন করবেন সেই পরিমাপে বানাবেন। এরপর বাজার থেকে ১৫০০ ২০০০ টাকার মধ্যে অনেক বাচ্চা পাখি আছে সেগুলো কিনে নিবেন। উপরে লালন পালন এবং খাবারের তালিকা দেওয়া আছে। প্রতিদিন সেগুলো খবার হিসেবে দিবেন। প্রতি সপ্তাহে রোগ ব্যাধির চিকিৎসা করবেন। এর পর বাচ্চা গুলো ৫ থেকে ৬ মাস পালন করলেই পরবর্তিতে ৮ থেকে ১০ হাজার টাকার মধ্যে বিক্রি করতে পারবেন। সেই হিসেবে ১ বছরের মধ্যে চালান সহ বেশি টাকা লাভ করতে পারবেন।

শেষ কথা

পাখি গুলোর প্রজাতি ভেদে দামের মধ্যে পার্থক দেখতে পারবেন। ককাটেল পাখির ব্যবসা করতে চাইলে প্রথমে বাচ্চা পাখি কিনে নিবেন। আর পোষা পাখি হিসেবে পালন করলে বোর সাইকের ৬ থেকে ৮ হাজার টাকার মধ্যেও কিনলে অনেকটা ভালো হবে। আশা করছি এই পোস্ট টি আপনাদের ভালোলেগেছে এবং এই পোস্ট থেকে ককাটেল পাখির দাম ২০২৪। এক জোড়া ককাটেল পাখির দাম কত? তা জানতে পেরেছেন। দাম সম্পর্কিত আরও পোস্ট পেতে আমার সাথেই থাকবেন। এই ওয়েবসাইটে প্রতিদিনের বাজার দর নিয়ে আপডেট তথ্য শেয়ার করে থাকি। পোস্ট টি শেষ পর্যন্ত পড়ার জন্য অনেক ধন্যবাদ।

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *