জাফরান এর দাম বাংলাদেশে ২০২৪

জাফরান এক প্রকারের ওষধি ফুল। যা দিয়ে অনেক কাজ করা যায়। তবে বাংলাদেশে এই ফুলের চাষ নাই বলেই চলে। প্রতি বছর বেশির ভাগ জাফরান বিদেশ থেকে আমদানি করতে হয়। এই ঔষধি ফুলের দাম জানলে আপনারা অবাক হবেন। আজকের পোস্টে জাফরান এর দাম বাংলাদেশে কত টাকা তা শেয়ার করেছি। এই জাফরান কোথা থেকে কিনতে পারবেন সে সম্পর্কে আলোচনা করেছি। ১ কেজি জাফরানের দাম কত? এবং জাফরান তেল এর দাম ও জাফরান দাম বিদেশে কত টাকা তা জানতে সম্পূর্ণ পোস্ট টি পড়ুন।

জাফরান পরিচিতি

এটি দেখেতে ফুলের মতো। এর শাখা গুলো প্রায় জবা ফুলের মতো দেখতে হয়ে থাকে। বিভিন্ন কাজে জাফরান ব্যবহিত হয়ে থাকে। জাফরান ক্রোকাস স্যাটিভা (crocus sativa) নামের একটি এক্সোটিক (Exotic) বা বহিরাগত ফুল থেকে আহরিত হয়। এটি ভারত ও গ্রিসের কিছু এলাকাতে হয়ে থাকে। তবে সবচেয়ে বেশি চাষ হয় স্পেনে। সবচেয়ে বেশি জাফরান উৎপাদন হয় স্পেনে। প্রায় ১০০ % জাফরানের মধ্যে ৭০% এই স্পেন থেকে পাওয়া যায়। জাফরানের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হচ্ছে এর কোন বীজ হয় না। এই জাফরান দিয়ে জাফরান মসলা তৈরি করা হয়। যার দাম অনেক।

এছাড়া জাফরানের মাধ্যমে জাফরানি তেল বানানো হয়। বাজারে জাফরানি তেল পাওয়া যায়। জাফরানি তেল নতুন চুল গজাতে সাহায্য করে। চুল দ্রুত লম্বা হতে সাহায্য করে। চুল সিল্কি ও ঝলমলে করে। পড়া বন্ধ করে এবং চুল দ্রুত বাড়াতে সহায়তা করে। এছাড়া জাফরান বিভিন্ন শারীরিক কাজে ব্যবহার করা হয়। জাফরানের স্বাস্থ্য উপকারিতা রক্তচাপ, হজম, মানসিক চাপ ও বিষন্নতা জনিত সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। ত্বকের যত্নে জাফরানের ব্যবহার করা হয়। নিচে থেকে জাফরানের দাম জেনে নিন।

জাফরান এর দাম বাংলাদেশে

এর দাম আকাশ ছোঁয়া সমান। এর কারণ বাংলাদেশে জাফরানের চাষ নেই বললেই চলে। বাংলাদেশে যত গুলো জাফরান বা তেল পাওয়া যায়, তা বিদেশ থেকে আমদানি করা হয়। তবে বাংলাদেশের সব মানুষ জাফরান ব্যবহার করে না বা তারা জাফরানের ব্যবহার সম্পর্কে জানে না। ১ গ্রাম জাফরানের দাম বাংলাদেশে ৩০০ টাকা। ১ গ্রাম জাফরানের জন্য ১৫০টি ফুল দরকার। প্রতি কেজি ফুল থেকে মাত্র ৭২ গ্রাম জাফরান পাওয়া যায়। ১ কেজি জাফরানের জন্য প্রায় ১ লাখ ৮০ হাজার ফুলের প্রয়োজন হয়। আপনারা ৫০০ গ্রাম জাফরান কিনতে পারবেন ১৫০০০০ টাকা দিয়ে। ১০০ গ্রাম জাফরান বিক্রি করা হয় ৩০,০০০ টাকায়।

১ কেজি জাফরানের দাম কত

জাফরানের দাম অনেক বেশি। তাই এটি গ্রাম আকারে বিক্রি করা হয়। খুব কম মানুষ কেজিতে জাফরান কিনে থাকে। ১ কেজি জাফরানের দাম ৩০০০০০ টাকা। এটি বাংলাদেশি মূল্য। এছাড়া জাফরানের গুনগত মানের উপর ভিত্তি করে এর দাম নির্ধারন করা হয়। সাধারণ মানের প্রতি কেজি জাফরানের মূল্য ২৫০০০০ টাকা পর্যন্ত। অনেক জাফরান ২২০০০০ টাকায় কিনতে পাওয়া যায়। যদি অরজিনাল জাফরান কিনতে চান, তাহলে এর দাম নিবে ৩ লাখ টাকা।

জাফরানের পাইকারি দাম

পাইকারি দামে জাফরান বিক্রি করা হয়। তবে যারা ব্যবসা করে তারাই পাইকারি দামে জাফরান কিনতে থাকে। ১ গ্রাম জাফরানের পাইকারি দাম ২৮০ থেকে ২৯০ টাকা। ৫০০ গ্রাম জাফরানের পাইকারি মূল্য ১৪৯৫০০ টাকা। প্রতি কেজি জাফরান পাইকারি মূল্য ২৯০৮০০ থেকে ২৯০৯০০ টাকা পর্যন্ত বিক্রি করা হয়। এর মানের উপর নির্ভর করে পাইকারি দাম এর থেকে কিমি. বা বেশি হতে পারে।

জাফরান তেল এর দাম বাংলাদেশ

বাংলাদেশে জাফরানের তেল পাওয়া যায়। জাফরান খাওয়ার পাশা-পাশি তেল হিসেবে ব্যবহার করা হয়। এই তেল ব্যবহারের ফলে চুলের ঘনত্ব বৃদ্ধি পায়, চুল পড়ে কমে যায়, ৩ মাস নিয়মিত ব্যবহারে নতুন চুল গজাবে। বাজারে ১৫০ মিলি. বোতেলে এই তেল বিক্রি করা হয়। জাফরান তেল এর দাম বাংলাদেশ ৫৮০ টাকা। তবে বর্তমান সময়ে অনেক দোকানে ৬০০ থেকে ৬২০ টাকার মধ্যে জাফরান তেল বিক্রি করা হচ্ছে। এটি শুধুমাত্র ১৫০ মিলি. এর বোতলে পাওয়া যায়।

কম দামে জাফরান তেল কেনার উপায়

বাজারে সাধারণত ৫৮০ থেকে ৬০০ টাকার মধ্যে জাফরানি তেল বিক্রি করা হয়। কিন্তু আপনারা এই তেল এর থেকে কিছু কমে কিনতে পারবেন। এজন্য আপনাকে অনলাইনে জাফরান তেলের অর্ডার করতে হবে। বাংলাদেশে অনেক ই-কমার্স ওয়েবসাইট আছে, যারা বিবিভন্ন পণ্য অনলাইনে কম দামে বিক্রি করে থাকে। তাদের কাছে থেকে ৫৮০ টাকার তেল ৪২০ থেকে ৪৫০ টাকায় কিনতে পারবেন। অনেক সময় ৩৮০ টাকায় এই তেল পাওয়া যায়।

শেষ কথা

জাফরান এক প্রকারের ঔষধি ফুল। এটা খাওয়ার পাশা-পাশি তেল হিসেবেও ব্যবহার করা যায়। বাজার এক এক সময় এক এক দামে জাফরান বিক্রি করে থাকে। তাই এই পোস্টে দেওয়া দামের সাথে নাও মিলতে পারে। এজন্য এই দাম গুলো আপনারা ধারনা হিসেবে নিবেন। আশা করছি এই পোস্ট টি আপনাদের অনেক ভালো লেগেছে এবং এই পোস্ট থেকে জাফরান এর দাম বাংলাদেশে। ১ কেজি জাফরানের দাম কত? তা জানতে পেরেছেন। এই রকম বাজার দর সম্পর্কিত আরও তথ্য জানতে আমার সাথেই থাকবেন।

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

One Comment on “জাফরান এর দাম বাংলাদেশে ২০২৪”

  1. আসসালামুয়ালাইকুম কেমন আছেন?
    অনেক ভালো লাগলো আপনার তথ্য দেখে। ধন্যবাদ আপনাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *