আজকে ১ কেজি ব্রয়লার মুরগির দাম কত ২০২৪

সারাদেশে আবারো প্রতি কেজি ফার্মের মুরগির দাম বেড়েছে। প্রতি কেজিতে মুরগির দাম বেড়েছে ৬০ থেকে ৭০ টাকা। কিছু দিন আগে ব্রয়লার মুরগির দাম ছিলো ১৭০ থেকে ১৯০ টাকা। তবে বর্তমান সময়ে আর সেই দামে ব্রয়লার বা ফার্মের মুরগি পাওয়া যাচ্ছে না। আজকের পোস্টে ২০২৪ সালে ব্রয়লার মুরগির দাম, ১ কেজি পোলট্রির দাম ও ৩ কেজি ফার্মের মুরগির দাম সম্পর্কে আলোচনা করেছি। বর্তমানে বাংলাদেশের শীর্ষস্থানীয় চারটি কোম্পানি বয়লার মুরগি দাম কমানোর ঘোষণা দেন। বর্তমান বাজারে ব্রয়লার মুরগি প্রতি কেজি ২২০ টাকা থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

দেশের নিম্ন আয়ের মানুষদের অন্যতম প্রদান খাবার বয়লার মুরগি। ব্রয়লার মুরগিকে গরিবের খাসি বলা হয়ে থাকে। কারণ সল্প আয়ের মানুষজন মুরগি ছাড়া অন্য কোন মাংস টাকার অভাবে কিনতে পারে না। অনেকেই ইন্টারনেটে আজকে বয়লার মুরগির দাম কত তা জানতে চেয়েছে। তাই আজকের পোস্টে দেশের বিভিন্ন অঞ্চলে কত টাকা কেজি মুরগি বিক্রি করা হচ্ছে সেই সব তথ্য তুলে ধরেছি। ব্রয়লার মুরগির দাম ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, ময়মনসিংহ ও আরও বিভিন্ন শহরের দেশি ও ফার্মের মুরগির দামের তালিকা শেয়ার করেছি। আজকের পোস্ট টি সম্পূর্ণ পড়ার মাধ্যমে লাল লেয়ার মুরগির দাম ও আজকে ১ কেজি মুরগির দাম জেনেনিন।

আজকে ব্রয়লার মুরগির দাম কত

ভোক্তা পর্যায়ে সকল স্থানের ফার্মের মুরগির দাম ববৃদ্ধি পেয়েছে। এই মাসের সমীকরণ অনুযায়ী প্রতি কেজি ব্রয়লার মুরগির দাম সর্বনিম্ন ৪০ এবং সর্বচ্চ ৭০ টাকা বেড়েছে। শুধু ব্রয়লার মুরগির দাম নয়, ফার্মে আরও যে সকল মুরগি পাওয়া যায় সেগুলোর দামও আগের থেকে বেড়েছে। সকল ফার্মের মালিকের কাছে থেকে জানা গেছে ব্রয়লার মুরগি পালনের ক্ষেত্রে আগের থেকে খরচ বেড়েছে। এদিকে তাদের খাবার গম, ভুসি, ফিড ও ভিটামিনের দাম বেড়েছে। প্রতি মাসেই ২,৩ বার মুরগির চিকিৎসা করানো হয়। এদিকে বাড়তি ঔষধ খরচ হয়। সব মিলিয়ে সকল জিনিসের দাম বেড়ে যাওয়ায় ব্রয়লার মুরগির দাম বাড়ানো হয়েছে।

রাজধানীর কারওয়ান বাজারে বর্তমানে ব্রয়লার মুরগি ২২০ টাকা থেকে ২৩০ টাকা দরে বিক্রি হচ্ছিল। সর্বশেষ বাংলাদেশের চারটি কোম্পানী ব্রয়লার মুরগির দাম 190 টাকা থেকে ২০০ টাকার মধ্যে করার সিদ্ধান্ত গ্রহণ করার পর এর দাম কিছুটা ধীরে ধীরে কমে আসতেছে। এছাড়াও বাংলাদেশের অন্যান্য স্থানে ব্রয়লার মুরগি 220 টাকা থেকে ২৪০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ব্রয়লার মুরগির দাম ২০২৪

২০২৪ সালের দিকে শুরুতে ব্রয়লার মুরগির দাম বেশ কম ছিলো। ১৪০ থেকে ১৬০ টাকা কেজি সাদা ব্রয়লার মুরগি বিক্রি করা হতো। কিছু কিছু জায়গায় কেজিতে ১৩০ টাকা হারে ছোট সাইজের ফার্মের মুরগি বিক্রি করা হয়েছে। ওজনে একটু বেশি ও দেখতে একটু বড় এই ধরনের ব্রয়লার মুরগি বিক্রি করা হয়েছে ১৪০ টাকা কেজি। ২০২৪ সালের ফেব্রুয়ারি মাসের শুরুতে এর দাম কিছুটা বেড়ে ১৭০ টাকা হয়েছিলো। এরপর আবারো ২০ টাকা প্রতি কেজিতে বৃদ্ধি পেয়ে ১৯০ টাকা করা হয়েছিলো। কিন্তু এই মাসে হঠাত করে প্রতি কেজি ব্রয়লার মুরগির মূল্য ৫০ থেকে ৭০ বেড়ে যায়। যা আজকে ২৩০ থেকে ২৪০ টাকা কেজি মুরগি বিক্রি করা হয়।

আজকে ব্রয়লার মুরগির দাম

সাদা কালারের ব্রয়লার মুরগির দাম সীমাহীন বেড়েছে। এই দাম আবারো বেড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। অনেক আগের প্রতি কেজি মুরগির দাম ছিলো ১১০ থেকে ১২০ টাকা। ২০২২ সাল ব্রয়লার মুরগি ১৩০ টাকার মধ্যে বিক্রি করা হতো। কিন্তু ২০২৪ সাল শুরু থেকে প্রতি কেজিতে ব্রয়লার মুরগির দাম বেড়েই চলেছে। আজকে ব্রয়লার মুরগির দাম ২৩০ থেকে ২৫০ টাকার মধ্যে। সাথন ভেদে মুরগির মূল্য কিছুটা পার্থক্য রয়েছে। আজকের ১ কেজি মুরগির মূল্য ৬০ টাকা বেড়েছে।

  • ছোট সাইজের ব্রয়লার মুরগির দাম ২০০ টাকা
  • মাঝারি সাইজের প্রতি কেজি ব্রয়লার মুরগির আজকের মূল্য ২২০ থেকে ২৪০টাকা
  • বড় ও ওজনে অনেক বেশি এই রকম মুরগির দাম ২৫০ টাকা

১ কেজি পোলট্রির দাম কত

সাদা ও লাল এই দুই কালার পোলট্রি পাওয়া যায়। সাদা পোলট্রিকে ব্রয়লার মুরগি বলা হয় এবং লাল পোলট্রিকে লেয়ার মুরগি বলা হয়। এই মুরগি গুলো ফার্মে লালন পালন করা হয়। তাই এদেকে অনেকে ফার্মের মুরগি নামেও চিনে থাকে। প্রতি কেজিতে পোলট্রি দাম ৫০ টাকা বেড়ে ২৩০ টাকা হয়েছে। কিছু দিন আগের পোলট্রি মূল্য ছিলো ১৭০ থেকে ১৯০ টাকা। আজকে ১ কেজি ব্রয়লার মুরগির দাম ২৩০ টাকা। অনেক সময় ২৫০ টাকায় বিক্রি করা হয়।

লাল লেয়ার মুরগির দাম

এটিও এক প্রকারের ফার্মের মুরগি। ব্রয়লার মুরগি থেকে লেয়ার মুরগির দাম বেশি। যখন ব্রয়লার মুরগির মূল্য ১৫০ টাকা ছিলো, ততক্ষণ লেয়ার মুরগির দাম ছিলো ২২০ থেকে ২৩০ টাকা। ফার্মের মুরগির দাম বেড়ে যাওয়ার সাথে সাথে লাল লেয়ার মুরগির দাম বেড়েছে। বর্তমানে ক কেজি লেয়ার মুরগির দাম ২৭০ থেকে ২৯০ টাকা। বেশি ওজনের লেয়ার মুরগির দাম ৩২০ টাকা কেজি। তবে ২৯০ থেকে ৩০০ টাকা কেজিতে অনেক জায়গায় লেয়ার মুরগি বিক্রি করা হচ্ছে।

দেশি মুরগির দাম

ফার্মের মুরগি থেকে দেশি মুরগির দাম অনেক বেশি। দেশি মুরগি কেজিতে বিক্রি না হয়ে পিস আকারে বা জোড়া আকারে বিক্রি করা হয়। ১ থেকে ১.৫ কেজির একটি দেশি মুরগির দাম ২৫০ টাকার মতো। ২ থেকে ৩ কেজির একটি দেশি মুরগি ৪০০ থেকে ৫০০ টাকায় বিক্রি করা হয়। প্রতি জোড়া মুরগি বিক্রি হয় ৭০০ থেকে ৮০০ টাকা। ছোট সাইজের দেশি মুরগি ২০০ টাকা জোড়া বিক্রি হয়। বাজারে অন্যান্য মুরগির থেকে দেশি মুরগির দাম সব সময় বেশি।

ব্রয়লার মুরগির দাম ঢাকা

কেজি প্রতি মুরগির দাম বেড়েছে ৪০ টাকা। যেহেতু ঢাকা একটি বড় ধরনের শহর তাই সেখানে পর্যাপ্ত পরিমাণে ব্রয়লার মুরগি পাওয়া যায়। তাছাড়া সেখানে বেশ কয়েকটি করে মুরগির ফার্ম রয়েছে। ঢাকা শহরে ব্রয়লার মুরগির দাম ২০০ টাকা কেজি। অনেক সময় ১ কেজি মুরগি ২১০ টাকায় বিক্রি করা হয়। ঢাকার ভিতরে ভালো মানের ব্রয়লার মুরগি কিনতে পাওয়া যায়।

ব্রয়লার মুরগির দাম চট্টগ্রাম

চট্টগ্রাম একটি বিভাগ। এই বিভাগেও বেশ ভালো পরিমাণে ব্রয়লার মুরগি পাওয়া যায়। তাই সেখানেও মুরগির দাম ২২০ টাকার মধ্যে। তবে চট্টগ্রাম শহরের মধ্যেও প্রতি কেজি মুরগির দাম বেড়েছে। চট্টগ্রামে ১ কেজি ব্রয়লার মুরগির দাম ২২০ টাকা। লেয়ার মুরগির মূল্য ২৯০ টাকা। দেশি মুরগি বিক্রি হয় ৩০০ থেকে ৪০০ টাকায়।

ব্রয়লার মুরগির দাম ময়মনসিংহ

এই শহরের মধ্যে উন্নতমানের কয়েকটি ব্রয়লার মুরগির ফ্রাম আছে। যেখানে নিয়মিত ব্রয়লা, লেয়ার ও দেশি মুরগি পালন করা হয়। ময়মনসিংহ শহরে প্রতি কেজি সাদা ব্রয়লার মুরগির মূল্য ২২৫ থেকে ২৪০ টাকা। ছোট সাইজের ১ কেজি মুরগির দাম ২০০ টাকা। লাল লেয়ার মুরগি বিক্রি করা হয় ৩২০ টাকার মধ্যে। প্রতি জোড়া দেশি মুরগি পাওয়া যায় ৭০০ টাকায়।

শেষ কথা

বাংলাদেশে অনেক ব্রয়লার মুরগির ফ্রাম আছে, যেখানে সকল প্রকারের মুরগি পালন করে বিক্রি করা হয়। ব্রয়লার মুরগি পালনের খরচ না কমা পর্যন্ত মুরগির দামও কমবে না। আশা করছি আপনারা কেনো ব্রয়লার মুরগির দাম বেড়েছে তা বুঝতে পেরেছে। পোস্ট টি ভালো লাগলে সবার সাথে শেয়ার করবেন। আশা করছি এই পোস্ট থেকে আজকে ব্রয়লার মুরগির দাম কত ২০২৪ ও ১ কেজি মুরগির দাম কত সে সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। এই রকম আরও ভালো ভালো পোস্ট পেতে এই ওয়েবসাইটের সাথেই থাকুন।

আরও দেখুনঃ

পাইকারি ডিমের দাম কত? কাজী ফার্মস ১ হালি ডিমের দাম কত টাকা

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

2 Comments on “আজকে ১ কেজি ব্রয়লার মুরগির দাম কত ২০২৪”

  1. Viia Ami radi morgi bikri korbo apnarar kasa Kono dilar asa Amar basa momon sing. jamulpur. sorosha bari .Bora ..kumaria bari

  2. প্রতিদিনের পাইকারি রেট জানতে চাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *