আজওয়া খেজুরের দাম কত ২০২৪

সৌদি আরবের আজওয়া খেজুরের চাহিদা সারা বিশ্বেই প্রচুর পরিমাণে রয়েছে। আজওয়া খেজুর এর ব্যাপারে আল্লাহ্‌র রাসূল (সা:) বলেছেন, “আজওয়া খেজুর এসেছে স্বয়ং জান্নাত থেকে” (তিরমিজী ২০৬৮)। যেটার সাথে স্বয়ং রাসূল (সা:) এর স্মৃতি এবং আল্লাহ্‌র কুদরত সরাসরি জড়িত। সারা বছরই আজওয়া খেজুর বাংলাদেশে প্রচুর পরিমাণে বিক্রি হয়ে থাকে। রমজান মাসে এই খেজুরের চাহিদা অনেকাংশেই বেড়ে যায়।

সামনে যেহেতু পবিত্র রমজান মাস তাই অনেকে ইন্টারনেটে আজওয়া খেজুরের দাম কত তা জানতে চায়। তাই আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে আজওয়া খেজুরের মূল্য তালিকা সহ এই খেজুরের উপকারিতা ও খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করব। সুতরাং সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

আজওয়া খেজুরের দাম কত ২০২৪

যদি আপনাকে বলা হয় সুস্বাদু ও উপকারিতার দিক থেকে সর্বোত্তম খেজুর কোনটি। তাহলে শুরুতেই উঠে আসবে আজওয়া খেজুরের নাম। সৌদি আরবের এই খেজুরটি সারা বিশ্বেই খুব জনপ্রিয় একটি ফল। এই খেজুরের মধ্যে আবার কয়েক ধরনের ভাগ রয়েছে, কিন্তু সবচাইতে জনপ্রি হচ্ছে সৌদি আরবের আজওয়া  খেজুর, যা সুপারফুড হিসেবে সকলের কাছে জনপ্রিয়।

স্বাধে ও গুণে ভরপুর এই আজওয়া খেজুরের দাম অন্যরা খেজুরের তুলনায় কিছুটা বেশি। আপনারা যারা ইন্টারনেটে আজওয়া খেজুরের দাম কত তা জানতে চেয়েছেন তাদেরকে জানাতে চাই যে বর্তমানে খেজুরের ধরন অনুযায়ী প্রতি কেজি আজওয়া খেজুরের দাম ৮০০ টাকা থেকে ২৫০০ টাকা পর্যন্ত। যে আজওয়া খেজুরের মান একটু ভালো হলে তা আপনাকে ২৫০০ টাকা ব্যয় করতে হবে।

পবিত্র রমজান মাস উপলক্ষে সারা বাংলাদেশ জুড়ে আজওয়া খেজুরের চাহিদা অনেক বেড়ে যায়। বাংলাদেশে যেহেতু রমজান মাস আসলেই সকল বর্ণের দাম স্বাভাবিকের চেয়ে বেশি হয়ে থাকে তাই আর আজওয়া খেজুরের দামও অনেক বাড়ে। সুতরাং রমজান মাস আসার আগেই আপনার প্রয়োজন অনুযায়ী আজওয়া খেজুর কিনতে পারেন।

বাংলাদেশে আজওয়া খেজুরের দাম

মুসলিম বিশ্বের প্রায় সকল দেশেই আজওয়া খেজুরের চাহিদা রয়েছে। ঠিক তেমনি বাংলাদেশেও এই খেজুরের চাহিদা ব্যাপক। রমজান মাস ছাড়াও সারা বছর এই খেজুর অনেকেই কিনে থাকেন। সারা বছরের তুলনায় রমজান মাসে এই খেজুরের চাহিদা অনেক বেশি হয়ে থাকে। এ কারণে সারা বছরের তুলনায় পবিত্র রমজান মাসে বাংলাদেশ এর দাম একটু বেশি হয়। আপনি কি জানেন বাংলাদেশের প্রতি কেজি বা এক কেজি আর খেজুরের দাম কত?

আজওয়া খেজুরের মধ্যে বিভিন্ন প্রজাতির খেজুর হয়ে থাকে। এজন্য প্রজাতি বেদে এই খেজুরের দাম কম বেশি হয়ে থাকে। বর্তমান বাংলাদেশে এক কেজি আজওয়া খেজুরের দাম ৮০০ টাকা থেকে শুরু হয়ে প্রায় ২৫০০ টাকা পর্যন্ত হয়েছে। ভালো মানের এক কেজি আজওয়া খেজুর কিনতে হলে অবশ্যই আপনাকে বেশি দামে কিনতে হবে।

১ কেজি আজওয়া খেজুর কত টাকা?

যেহেতু অন্যান্য সাধারণ খেজুরের তুলনায় আজওয়া খেজুরের দাম একটু বেশি। তাই অনেকেই খুবই অল্প পরিমাণ খেজুর ক্রয় করতে ইচ্ছুক হয়ে থাকে। আমি লক্ষ্য করেছি যে অনেক সম্মানিত নেতাগণ ইন্টারনেটে ১ কেজি আজওয়া খেজুর কত টাকা তা জানতে চায়। ইতিমধ্যেই আমি আপনাদের সাথে প্রতি কেজি খেজুরের দাম সম্পর্কে জানানোর চেষ্টা করেছি। তবুও আপনাদের সুবিধার্থে আবারো জানাচ্ছি যে এক কেজি আজওয়া খেজুরের বর্তমান দাম ৮০০ টাকা থেকে শুরু হয়ে প্রায় ২৫০০ থেকে ৩ হাজার টাকা পর্যন্ত বিক্রি হয়।

সর্বশেষ কথা

প্রায় সকল খেজুর এই প্রচুর পরিমানে প্রোটিন রয়েছে। যা স্বাদে গুনে অত্যন্ত ভরপুর। সকল খেজুরের মধ্যে অন্যতম একটি সুস্বাদু খেজুর হচ্ছে আজওয়া খেজুর। আজকের এই পোস্টে আমি আপনার সাথে আজওয়া খেজুরের দাম কত ২০২৪ তা জানানোর চেষ্টা করেছি। আশা করি ইতিমধ্যেই আপনি ১ কেজি আজওয়া খেজুর কত টাকা তা জানতে পেরেছেন। আজকের সম্পূর্ণ পোস্ট  পড়ার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ।

আরও দেখুনঃ

বিভিন্ন প্রকার খেজুরের আজকের দাম ২০২৪

১ কেজি ছোলার দাম ২০২৪ – আজকের ছোলা বুটের দাম জানুন

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *