ধান কাটার মেশিনের দাম কত ২০২৪

প্রযুক্তির অগ্র গতির ফলে ফসল উৎপাদন থেকে শুরু করে উত্তোলন বা সংগ্রহ করা পর্যন্ত সহজ করে দিয়েছি। বাংলাদেশে চলে এসেছে ধান কাটার মেশিন। এই মেশিনের সাহায্য ১ ঘণ্টায় কয়েক বিঘা জমির ধান কেটে  ফেলা  সম্বভ। কয়েক ধরনের ধান কাটার মেশিন পাওয়া যাচ্ছে। মেশিনের উপর এই দাম নির্ভর করে। যারা অল্প পরিসরে ফসল উৎপাদন করে থাকে তাদের জন্য মিনি ধান কাটার মেশিন তৈরি করা হয়েছে। এর ফলে সময় ও খরচ কম হয়।

কম্বাইন হারভেস্টার যার বাংলা অর্থ হচ্ছে ধান কাটার মেশিন। ধান কাটার মেশিন ২০ লাখ থেকে শুরু করে ৩০ লাখ পর্যন্ত হয়ে থাকে। এই মেশিন টি অনেক বড়।  তবে যারা নিম্ন পরিসরে বা কম দামে মেশিন কিনতে চান তাদের জন্য রয়েছে মিনি মেশিন। এর দাম কত? এর জ্বালানি খরচ এবং কোথা থেকে কিনবেন সকল তথ্য নিচের অংশে দেওয়া আছে।

ধান কাটার মেশিনের দাম কত ২০২৪

প্রযুক্তির দিক দিয়ে বাংলাদেশে কৃষি কাজে এগিয়ে আছে। শুধু ধান কাটার মেশিন নয়। জমি চাষ থেকে শুরু করে ধান কাটা, মাড়াই করনের প্রযুক্তি বাংলাদেশে পাওয়া যাচ্ছে। আধুনিক যুগে কৃষি কাজ অনেক সহজ করে দিয়েছে। এমনকি ফসলের যত্নে সে ঔষধ বা কীটনাশক দেওয়া হয়, তা পরিমাণ মতো দেওয়ার জন্য উন্নতমানের প্রযুক্তি রয়েছে। ধান চাষের জমি উর্বরতা বৃদ্ধি প্রযুক্তির মাধ্যমে নির্ণয় করা হচ্ছে। বিভিন্ন কোম্পানির ধান কাটার মেশিন পাওয়া যায়। প্রযুক্তির ব্যবধানের এর দাম কম বা বেশি হয়ে থাকে। কিছু মেশিনের দাম ১৫,৯০০ টাকা করে। কিছু মেশিন আবার ২২,৩৫০ মধ্যেও হয়ে থাকে। তবে এর চেয়ে কম দামে বাক্তিগত মিনি মেশিন পাওয়া যায়।

ধান কাটার মেশিনের দাম কত

আগের সময় মানুষের সাহায্য ধান ফলন থেকে শুরু করে কাতা হতো। এতে করে ধান কাটার খরচ বেশি বহন করতে হতো। ধান কাটতে সময় বেশি লাগতো। যেখানে মানুষ দ্বারা ১ বিঘা জমির ধান ১ দিনেও শেষ করা যায় না, সেখানে এই মেশিন দ্বারা কয়কে ঘণ্টায় কাটা যায়। বেশ কয়েক দেশে ধান কাটার মেশিন বা কম্বাইন হারভেস্টার তৈরি করা হয়। তবে ব্রান্ডের দিক দিয়ে  জাপানি ও চায়না সেরা। এই দুই ব্রান্ডের মেশিনের দাম অনেক তা বেশি। নিচে থেকে জাপানি ও চায়না কোম্পানির ধান কাটার মেশিনের দাম বিস্তারিত দেওয়া আছে।

চায়না ধান কাটার মেশিনের দাম কত

চিন হচ্ছে বিভিন্ন যন্ত্র-পাতি তরির দিকে অনেকটা এগিয়ে। তারা কৃষি কাজের জন্য বিভিন্ন মেশিন আবিষ্কার করেছেন। এর মধ্যে অন্যতম হচ্ছে চিনের তৈরি  হারভেস্টার। যা ধান কাটার যন্ত্র। তাদের দেশের একটি ধান কাটার যন্ত্রের দাম 20 লক্ষ টাকা। তবে এর থেকে বেশি দামেও অনেক সময় এই মেশিন গুলো বিক্রি করা হয়। চীনের তৈরি একটি কম্বাইন্ড হারভেস্টর ২০ লাখ টাকা দিয়ে কিনলে সরকার তাদের কে ১০ লাখ টাকা দেয়।

জাপানি ব্রান্ডের ধান কাটার মেশিনের দাম কত

বর্তমান সময়ে জাপান প্রযুক্তির দিক দিয়ে এগিয়ে যাচ্ছে। বিশেষ করে কৃষি কাজের প্রযুক্তি গুলো তাদের দেশে অনেকটা বৃদ্ধি পেয়েছে। এর পাশা-পাশি বিভিন্ন দেশে জাপানের তৈরি বিভিন্ন প্রযুক্তি রপ্তানি করতেছে। জাপানি ব্রান্ডের হারভেস্টার এর দাম ভিন্ন ভিন্ন হয়ে থাকে। জাপানি ইয়ামাহা কোম্পানি ২৮ লাখ থেকে ৩০ লাখের মধ্যে হারভেস্টার মেশিন বিক্রি করছে। এই মেশিন গুলো টেকসই অনেক বেশি। অনেক দিন ধরে ফসল কাটার জন্য ব্যবহার উপযোগী।

ধান কাটার মেশিন

বিভিন্ন ধরনের ধান কাটার মেশিন রয়েছে। যেগুলোর দাম মডেলের উপও নির্ভর করে। নিচে বিভিন্ন ব্রান্ডের ধান কাটার সেরা মেশিন গুলো দেখানো হয়েছে। এর সাথে জ্বালানি খরচ সম্পর্কে আলোচনা করা হয়েছে। মেশিন গুলো কত টাকায় পাবেন তা বিস্তারিত দেওয়া আছে। এই মডেল গুলো বাংলাদেশ থেকেই কিনতে পারবেন কম দামে।

ইয়ানমার হারভেস্টার AG600 দাম

জাপানি কোম্পানির ইয়ানমার অন্যতম একটি ব্রান্ড। এই ব্রান্ডের AG600 মডেলের ধান কাটার মেশিন রয়েছে। এর দাম ৩৬,০০,০০০ টাকা। ইয়ামানার কম্বাইন হারভেস্টার ব্যাগ টাইপ সাথে স্মার্ট অ্যাসিস্ট রিমোট (এসএআর) দাম ৳৩২,০০,০০০ টাকা। ইয়ামানার কম্বাইন হারভেস্টার ট্যাঙ্কের ধরণের স্মার্ট অ্যাসিস্ট রিমোট হাওর ও উপকূলীয় অঞ্চলের জন্য ১১,৪০,০০০ টাকায় ৭০% ভর্তুকি দেওয়া হয়েছে। বাকি ৫০% ভর্তুকি১৫,০০,০০০ টাকায় দেওয়া হয়। মেশিন গুলো দ্বারা প্রতি ঘণ্টায় ১০০ শতাংশ জমির ধান কাটা যায়।

ইয়ানমার হারভেস্টারের যে সব সেবা পাবেন-

  1.  PDI (Pre-Delivery Inspection)
  2. Operator Training
  3. On Sport Service
  4.  Modern service & Training Center
  5. Service Campaign
  6.  Harvester Service Apps
  7.  Available Spare Parts
  8.  Service Van
  9.  Smart Assist

ধান কাটার মেশিন মডেল 5E40F-5B দাম ও বিবরণ

এই মডেল টি বাংলাদেশে স্বল্প মূল্য পাওয়া যায়। এটি পেট্রোল চালিত। ৯০০ মিলি পেট্রোল ধারণ ক্ষমতা রয়েছে। এই মেশিনের ইঞ্জিন পাওয়ার হচ্ছে ১।৩ কিলো/৬৫০০ আরপিএম। মেশিনটির নেট ওজন 8 কেজি। মেশিন টি বাংলাদেশ মূল্য ২২৩৫০ টাকায় পাওয়া যায়। কয়েক শতাংশ জমির ফসল কিছু সময়ের মধ্যে কাটতে সক্ষম। এটি দীর্ঘ টেকসই, সহজে নষ্ট হবে না। নতুন মেশিনের রিপ্লেসমেন্ট রয়েছে। ব্যবহারের জন্য কিছুটা অভিজ্ঞতা থাকতে হবে।

ধান কাটার যন্ত্রের মডেল 1E40F-5B

এই যন্ত্র টি আরও কম দামে পাওয়া যাচ্ছে। সীমিত আকারে ফসল কাটার জন্য মেশিনটির চাহিদা অনেক। অনেক বিঘা জমির ফসল ১ দিনে কাটা সম্বভ এই মেশিন টি দ্বারা। নিচে মেশিনের দাম ও বিবরণ দেওয়া আছে দেখেনিন।

  • স্ট্রোক ডিসপ্লেসমেন্ট- 53cc-2
  • স্ট্যান্ডার্ড পাওয়ারঃ 1.3kw / 6500rpm
  • জ্বালানী অনুপাতঃ ২:৫১ মিশ্র
  • জ্বালানী ক্ষমতাঃ ৯০০ মিলি
  • নেট ওজনঃ৮।৫কেজি

ধান কাটার যন্ত্রের মডেল 1F0589 

  • ধান কাটার যন্ত্রের দাম: ১৪,০০০ টাকা।
  • ধান কাটার যন্ত্রের মডেল: 1F0589 ইঞ্জিন
  • ইঞ্জিনঃ 2-স্ট্রোক
  • স্থানচ্যুতিঃ 43CC
  •  রেটেড পাওয়ারঃ ১।৬কিলোওয়াট
  • জ্বালানীঃ পেট্রোল
  • জ্বালানী ক্ষমতাঃ  ১২০০ মিলি
  • জ্বালানী খরচঃ 600ml/ঘন্টা
  • RPMঃ ১০,০০০
  • ওজনঃ ১২ কেজি

মিনি ধান কাটার মেশিনের দাম কত

সবার পক্ষে ২০ থেকে ২৫ লক্ষ টাকা দিয়ে হারভেস্টার কেনা সম্ভব নয়। তাই ধান কাটার জন্য মিনি মেশিন তৈরি করা হয়েছে। যেগুলো অনেক কম দামে কিনতে পাওয়া যাবে। জ্বালানি খরচ কম হবে। তবে ফসল কাটার ক্ষেত্রে সময় কিছু টা বেশি লাগবে অন্যান্য মেশিনের থেকে। এই মিনি মেশিন গুলো ভিয়েতনামে তৈরি করা হয়। বাংলাদেশের সেগুলো আমদানি করে আনা হয়। এবং দেশের বিভিন্ন মার্কেটে বিক্রি করে থাকে।

কৃষক দিয়ে ফসল কাটতে সময় ও খরচ অনেক টা বেশি হবে। সেই দিক দিয়ে এই মিনি ধান কাটার মেশিন টা সুবিধা জনক। মিনি হারভেস্টরের দাম পড়বে এক লাখ ৭০ হাজার টাকা। উপজেলা কৃষি অফিস থেকে সংগ্রহ করলে মেশিন টি এক লাখ ১৯ হাজার টাকায় পাওয়া যাবে। আকারে মেশিন টি অনেক ছোট। মেশিন টি পরচালনা করতে তেমন কোনো অভিজ্ঞতা লাগে না। যেকোনো ধরনের জমিতে খুব সহজেই হারভেস্টার ধান কাটতে করতে সক্ষম হয়।

হারভেস্টার এর দাম

অনেকেই জানেন না হারভেস্টার  কি? এটি কি কাজে ব্যবহার করা হয়। হারভেস্ট যার বাংলা অর্থ হচ্ছে দান। আর হারভেস্টার বাংলাদেশে আমরা ধান কাটার মেশিন নামে চিনে থাকি। একটি হারভেস্টার এর দাম ২০ থেকে ৩০ লক্ষ টাকা। কিছু কিহু হারভেস্টার  ২৫ লাখ টাকায় বিক্রি হয়। হারভেস্টার এর ধরনের উপর মেশিনটির দাম নির্ভর করে। বাংলাদেশে মিনি হারভেস্টার ২৫ থেকে ৩০ হাজারের মধ্যে পাওয়া যায়।

ধান কাটা মেশিন ব্যবহারের সুবিধা

  • এই মেশিন দিয়ে ছোট বড় উভয় জমির ধান কাটতে বেশ কার্যকর।
  • ১ ঘণ্টায় মেশিনটি তিন থেকে চার বিঘা জমির ধান কাটতে  সক্ষম।
  • ১ ঘণ্টায় চার লিটার জ্বালানি খরচ হয় ।
  • ধান কাটার সময় শস্য নষ্ট শতকরা এক ভাগের কম ।
  • কাদায় চলবে এই যন্ত্র।

শেষ কথা

অনেক কম সময়ে ধান কাটতে এই মেশিন টি গুরুত্বপূর্ণ। প্রতি ঘণ্টায় কয়ক বিঘা জমির ফসল কাটা যায়, যার ফলে খরচ অনেকটা কম হয়। বাংলাদেশে মেশিন গুলো অনেক আগে থেকেই ব্যবহিত হচ্ছে। বাজারে মিনি ধান কাটার মেশিন গুলো অনেক কম দামে কিনতে পাবেন। আশা করছি এই পোস্ট থেকে বাংলাদেশে ধান কাটার মেশিনের দাম কত টা জানতে পেরেছেন। মেশিনের মডেল ও বিবরণ এবং মূল্য সব কিছু বিস্তারিত শেয়ার করেছি। এর রকম বাজার দর নিয়ে আপডেট তথ্য জানতে আমার সাথেই থাকবেন।

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

2 Comments on “ধান কাটার মেশিনের দাম কত ২০২৪”

  1. একটা মিসিন কিনব যোগাযোগ করতে চাই

  2. আমি একটি ধান কাটার হারভেষ্ট মেশিন ক্রয় করতে চাই। কোথায় পাব। দাৃম কত। এবং কোন ভূর্তকি পাওয়া যাবে কি না?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *