মসজিদের কার্পেটের দাম কত ২০২৪

বাংলাদেশ হলো একটি মুসলিম দেশ। প্রত্যেকটা গ্রামে মসজিদ রয়েছে। গ্রামের সব মুসলমান ভাইয়েরা এবাদত করার জন্য মসজিদে আসে। বিশেষ করে শীতের সময় মসজিদে কার্পেট প্রয়োজন পড়ে। কারণ মসজিদে টাইলস করা ফ্লোর অনেক ঠান্ডা থাকার কারণে লোকজনের সমস্যা হয়ে যায়। তখন গ্রামের লোকজন এবং মসজিদের কমিটিরা সহ কার্পেট কেনার চিন্তা করে। মসজিদের জন্য কয়েকটি কোয়ালিটির কার্পেট পাওয়া যায়।

নতুন মসজিদের জন্য ১ বার কার্পেট কিনলে ৭-৮ বছরের মধ্যে আর কার্পেট কেনার প্রয়োজন পড়ে না। এজন্য অনেকেরই মসজিদের কার্পেট এর দাম সম্পর্কে কোন ধারণা নেই। দেশে সব দ্রব্যমূলের ঊর্ধ্বগতি হওয়ার কারণে সব জিনিসের দাম বেড়ে গেছে। আগের বছরের তুলনায় এই বছরে কার্পেট এর মূল্য অনেকটাই বৃদ্ধি হয়েছে। বর্তমান মসজিদের কার্পেট এর দাম কত জানতে হলে আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

মসজিদের কার্পেটের দাম

অনেক বৃদ্ধ মানুষ আছে মসজিদে নামাজ পড়তে গেলে ফ্লোরে নামাজ পড়তে অনেকটাই কষ্ট হয়ে যায়। আবার বিশেষ করে পুরা মসজিদে শীতের মধ্যে কার্পেট এর প্রয়োজন পড়ে। অনেক নতুন মসজিদ হয়েছে কিন্তু মসজিদে ভালো কার্পেট নাই। কার্পেট কিনতে চাইলে ঢাকা বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে এবং কি গুলশান, উত্তরা মার্কেটে মসজিদের জন্য ভালো উন্নত মানের কার্পেট পাওয়া যায়। কোয়ালিটি অনুযায়ী কার্পেট এর দাম কমবেশি হয়ে থাকে। আপনি মসজিদের কার্পেট ফুট, গজ, আকারে কিনতে পারবেন। অর্থাৎ বর্তমান মসজিদের কার্পেটের মূল্য প্রতি ফুট ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা।

মসজিদের কার্পেটের গজ কত

অনেক সুন্দর জায়নামাজ ডিজাইনের মসজিদের কার্পেট পাওয়া যায়। কয়েকটি ধরনের কার্পেট রয়েছে। কার্পেটের কোয়ালিটি অনুযায়ী মূল্য কম বেশি হয়। হালকা শক্ত কার্পেট থেকে শুরু করে নরম কার্পেট পাওয়া যায়। নরম কার্পেট গুলোতে নামাজ পড়তে অনেকটাই সুবিধা হয়। এবং নরম কার্পেট গুলোর একটু দাম বেশি হয়ে থাকে। অনেকেই মসজিদের কার্পেট কেনার আগে কত টাকা গজ সে সম্পর্কে ধারণা নিতে চায়। বর্তমান ১ গজ মসজিদের কার্পেটের দাম ৭৫০ টাকা থেকে ১০৫০ টাকা। এবং আপনার পছন্দ অনুযায়ী দাম কম বেশি হতে পারে।

মসজিদের কার্পেটের দাম বাংলাদেশ

বাংলাদেশের প্রতিনিয়ত প্রত্যেকটা গ্রামে নতুন মসজিদ তৈরি হচ্ছে। কিন্তু মসজিদে নামাজ পড়ার জন্য সুন্দর ডিজাইনের একটি কার্পেট প্রয়োজন হয়। বাংলাদেশের মধ্যে ভালো কোয়ালিটির মসজিদের কার্পেট কিনতে হলে আপনাকে বায়তুল মোকাররম মসজিদ মার্কেটে যেতে হবে। কারন সে মার্কেটে অনেক সুন্দর ডিজাইনের মসজিদের কার্পেট বিক্রি করে থাকে। প্রতিনিয়ত দাম কম বেশি হয়। 

  • ১ ফুট মসজিদের কার্পেট এর মূল্য ২৫০ টাকা থেকে ৩৫০ টাকা।
  • ১গজ মসজিদ কার্পেটের মূল্য ৭৫০ টাকা থেকে ১০৫০ টাকা।

মসজিদের কার্পেটের মডেল

বর্তমান মসজিদের কার্পেটের মধ্যে কয়েকটি মডেল রয়েছে। কার্পেটের মডেল এবং কালার যত সুন্দর হবে ততটাই দাম বেশি হবে। কারণ সব সময় সুন্দর এবং ভালো কোয়ালিটির জিনিসের দাম বেশি হয়। মসজিদের কার্পেটের অনেকগুলো মডেল রয়েছে। এই মডেল গুলো দেখে পছন্দ করতে পারবেন। আমরা কয়েকটি মসজিদের কার্পেটের মডেল এর নাম উল্লেখ করেছি।

  1. বিশুদ্ধ মসজিদ কার্পেট।
  2. গোবেকলি মসজিদের কার্পেট।
  3. সেকাডেলি ক্যামি হালিসি মসজিদের কার্পেট। 
  4. উলের মসজিদ কার্পেট। 

আরো কয়েকটি ভালো মানের মসজিদের কার্পেটের মডেল রয়েছে। এরমধ্যে উলের কার্পেটটি অনেক সুন্দর। ফুলের কার্পেট ব্যবহার করলে মানুষের কোন শরীরে ক্ষতি হবে না। অনেক মসজিদে উলের কার্পেট ব্যবহার করে। আবার অন্যান্য মডেলের কার্পেট গুলো অনেক সুন্দর।

মসজিদের ফ্লোর কার্পেটের দাম

সুন্দর ডিজাইনের মসজিদের ফ্লোর কার্পেট পাওয়া যায়। একেবারে ফ্লোরের মাপ নিয়ে কার্পেট কিনে আনতে পারবেন। সঠিক ভাবে মাপ নিয়ে গেলে আপনি পুরো মসজিদের ফ্লোর এর জন্য কার্পেট ক্রয় করতে পারবেন। বর্তমান মসজিদের ফ্লোর কার্পেটের সর্বনিম্ন মূল্য ১ গজ ২০০ টাকা। এবং সর্বোচ্চ ৩০০ টাকা পর্যন্ত। আরো ভালো কোয়ালিটির বিদেশে কার্পেট গুলো সর্বনিম্ন ১ গজ = ৫০০ টাকা।

মসজিদের প্লাস্টিক কার্পেটের দাম

বিভিন্ন মসজিদে দরজার সামনে পাপোস হিসাবে প্লাস্টিকের কার্পেট কেনার প্রয়োজন পড়ে। কারণ অজু করে সরাসরি মসজিদে যেতে চাইলে পাপোস এর সাহায্যে পায়ের পানি টা শুকাতে পারে। সব মসজিদের দরজার সামনে প্লাস্টিকের পাপোশ ব্যবহার করে। আবার কিছু মসজিদে জায়নামাজের ডিজাইনের প্লাস্টিকের কার্পেট পাওয়া যায়। প্লাস্টিকের কার্পেট সবসময় স্কয়ার ফিটে বিক্রি করা। ১ স্কয়ার ফিট মসজিদের প্লাস্টিকের কার্পেট এর দাম ৭০ টাকা থেকে ১১০ টাকা।

মসজিদের রুম কার্পেটের দাম

বিভিন্ন কোয়ালিটির রুমের কার্পেট রয়েছে। আপনাকে অবশ্যই আগে কোয়ালিটি পছন্দ করতে হবে। কারণ সুন্দর ডিজাইন এবং ভালো কোয়ালিটি হলে দাম বেশি দিয়ে কিনতে হবে। মসজিদের রুমের জন্য ভালো মানের কার্পেট পাওয়া যায়। মসজিদের রুমের কার্পেট কিনতে চাইলে আপনার খরচ পরবে প্রতি গজ ৭০০ টাকা থেকে ১,০৫০ টাকা।

মসজিদের মেঝের কার্পেট এর দাম

অনেক মানুষ আছে তাদের মসজিদের খালি মেঝেতে নামাজ পড়তে সমস্যা হয়ে যায়। আবার কিছু নতুন মসজিদের জন্য কার্পেট কেনার প্রয়োজন পড়ে। অনেক সুন্দর ডিজাইনের মসজিদের কার্পেট রয়েছে। বর্তমান দাম অনুযায়ী মসজিদ এর মেঝের কার্পেটের দাম ১ গজ  = ১৮০ টাকা থেকে ৩৫০ টাকা।

মসজিদের পাটের কার্পেটের দাম

পাটের তৈরির কার্পেটের দাম একটু বেশি। কারণ পাটের তৈরির কার্পেট গুলো দেখতে অনেক সুন্দর ডিজাইন এর হয়। এবং অন্যান্য কার্পেটের তুলনায় পাটের তৈরির কার্পেট অনেকটাই জনপ্রিয়। কিছু মানুষ আছে তারা মসজিদের জন্য পাটের কার্পেট খুঁজে থাকে। পাটের তৈরি কার্পেট গুলো বর্গফুট আকারে বিক্রি করা। অর্থাৎ প্রতি বর্গফুট পাটের তৈরি কার্পেটের দাম ১৫০ টাকা থেকে ৪০০ টাকা।

মসজিদের কার্পেট কেনার সময় অন্যান্য বিবেচনা

আপনি যদি মসজিদের জন্য কার্পেট কিনতে চান তাহলে অবশ্যই আপনাকে কিছু বিষয় খেয়াল রাখতে হবে। কারণ এই দিকগুলো বিবেচনা করে আপনি কার্পেট কিনলে অনেক টাই সাশ্রয় দামে এবং ভালো কার্পেট কিনতে পারবেন। অনেকদিন যেন কার্পেট টেকসই হয় সেই হিসাব করে কিনতে হবে। মসজিদে সব সময় অনেক মানুষ ইবাদত করতে যায়। সে হিসাব করে এমন কালারের কার্পেট পছন্দ করতে হবে যেন দ্রুত কার্পেট নোংরা না হয়। এবং ভালো মানের সুতা দেখে কার্পেট কিনতে হবে যেন অতি দ্রুত নষ্ট না হয়। এইসব দিক বিবেচনা করে মসজিদের কার্পেট কিনতে হবে।

শেষ কথা

আপনারা যারা মসজিদের জন্য কার্পেট কিনতে চাচ্ছেন। কিন্তু বর্তমান কার্পেটের মূল্য জানেন না। আশা করি, আপনি আমাদের সম্পূর্ণ পোস্টটি পড়ে মসজিদের কার্পেটের দাম কত জানতে পেরেছেন। ইতিমধ্যেই আমরা এই পোষ্টের মাধ্যমে সম্পূর্ণ সঠিক মূল্য প্রদান করেছি। অনেক সময় বিভিন্ন কারণে দাম একটু কম বেশি হতে পারে। আপনি যদি আমাদের এই পোস্টটি পড়ে উপকৃত হয়ে থাকেন, তাহলে সবাইকে এই পোষ্টটি দেখার সুযোগ করে দিবেন। ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *