আমেরিকা ১ টাকা বাংলাদেশের কত টাকা ২০২৪

আমেরিকা  অঞ্চল উত্তর  আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা মহাদেশ নির্গত এবং একটি  সুবৃহৎঅঞ্চল। এর একদিকে প্রশান্ত মহাসাগর এবং অন্যদিকে আটলান্টিক মহাসাগর। পুরো আমেরিকা ৪২৫৪৯০০০ বর্গ কিলোমিটারের একটি আয়তন। ইউনাইটেড স্টেট বা মার্কিন যুক্তরাষ্ট্রের উত্তর আমেরিকার মহাদেশে অবস্থিত পঞ্চাশটি  অঙ্গরাজ্য। এই দেশটি আমেরিকা নামে পরিচিত। এই সকল অঙ্গরাজ্য গুলোর প্রচলিত মুদ্রার নাম হচ্ছে মার্কিন ডলার। অতএব আজকে আলোচনা করব আমেরিকা ১ টাকা বাংলাদেশের কত টাকা

আমেরিকার এক টাকা বা এক ডলার এবং বাংলাদেশের কত টাকা তা নিয়ে অনেকের জানার আগ্রহ। আমেরিকা বা ইউনাইটেড স্টেট অনেক গুরুত্বপূর্ণ একটি শহর বা অঙ্গরাজ্যগুলো বলা চলে। এই আমেরিকায় অনেকগুলো গুরুত্বপূর্ণ শহর বা অঙ্গরাজ্য  রয়েছে। বাংলাদেশ থেকে অনেক মানুষ প্রবাসী হিসেবে আমেরিকা বসবাস করে থাকে। আবার অনেকেই ইতিমধ্যে আমেরিকা যেতে প্রস্তুতি গ্রহণ করছেন। তবে এর মধ্যে অনেকেই আমেরিকা ডলার বা টাকার সংক্রান্ত বিষয়ের তথ্য জেনে নিচ্ছে। 

আমেরিকা ১ টাকা বাংলাদেশের কত টাকা

পুরো বিশ্বের মধ্যে আমেরিকা অনেক গুরুত্বপূর্ণ। আমেরিকা একটি মহাদেশের নাম। যে নামের  মধ্যে ভাগ রয়েছে, তথা উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা। উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকায় অনেকগুলো দেশ অবস্থিত। যে দেশগুলোতে ডলারের মুদ্রা প্রচলিত। আর এই দেশগুলোতে বাংলাদেশ থেকে অনেক মানুষ প্রতিবছর প্রবাসী হিসেবে বসবাস করে থাকেন। আজকে আমেরিকার ১ টাকা সমান বাংলাদেশের ১১০ টাকা ৫০ পয়সা।

বাংলাদেশের তুলনায় এ সকল আমেরিকার দেশগুলোর টাকার মান অনেক বেশি। এজন্য বাংলাদেশ থেকে অনেক মানুষ আমেরিকায় বসবাস করে থাকেন। আবার অনেকেই আমেরিকা যেতে চাচ্ছেন। আমেরিকার এই মহাদেশে যাওয়ার পূর্বে অনেকে অনলাইনে আমেরিকা ১ টাকা বাংলাদেশের কত টাকা লিখে অনুসন্ধান করে থাকেন। তাই এখানে আমেরিকার টাকা এবং বাংলাদেশের টাকা যে পার্থক্য তা নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। অতএব আমেরিকার মুদ্রা সম্পর্কে এবং বাংলাদেশের টাকার রেট সম্পর্কে জানতে সম্পন্ন পোস্ট পড়ুন।

আমেরিকা মুদ্রার নাম কি

আমরা সকলে জানি আমেরিকা একটি মহাদেশের নাম। যেমন উত্তর আমেরিকা এবং দক্ষিণ আমেরিকা। তবে অনেকেই মনে করেন আমেরিকা একটি দেশের নাম। যেটা একটি ভুল ধারণা। এই আমেরিকা অনেকগুলো দেশ নিয়ে গঠিত। যেমন উত্তর আমেরিকায় কানাডা,আলাস্কা,ইউনাইটেড স্টেটস অফ আমেরিকা এবং মেক্সিকো দেশগুলো অবস্থিত। আর উত্তর আমেরিকা মহাদেশের একটি দেশ হলো মার্কিন যুক্তরাষ্ট্র। আর এই সকল দেশের একটি মুদ্রা প্রচলিত রয়েছে। যে দেশের মুদ্রার নাম হচ্ছে ডলার।

আমেরিকান ডলার রেট কত

ডলার রেট পরিবর্তন হয় সময় অনুযায়ী। দেশের অর্থনৈতিক মন্দা ভাব এবং বিভিন্ন আর্থিক লেনদেনের কারণে ডলার বা টাকার মান পরিবর্তন হয়। তবে অনেকেই আমেরিকান ডলার রেট কত জানতে চাচ্ছেন। এই আমেরিকান ডলার রেট বর্তমান একটি বেশি। কয়েক মাস পূর্বে প্রতি ডলার বাংলাদেশি টাকায় ৯৬ থেকে ১০০ টাকার উপরে ছিল।

তবে আজকের আপডেট তথ্য অনুযায়ী আমেরিকার ১ ডলার বাংলাদেশের ১১০.৫১ টাকা।বাংলাদেশি টাকায় আমেরিকার এক ডলার এক সপ্তাহ পূর্বেও ১০৮ টাকা থেকে ১০৯ টাকা ছিল। অর্থাৎ আজকের আমেরিকান ডলার রেট ১১০.৫১ টাকা

১ ডলার=কত টাকা

আজকের ১ ডলার=১১০.৫১ টাকা। এই ডলার স্থান অনুযায়ী টাকার টাকার মান পরিবর্তন হয়। যেমন বাংলাদেশের বিভিন্ন কোম্পানি বা ব্যবসা প্রতিষ্ঠানে এ ডলার রেট অনেক কম আবার অনেক বেশি। তবে জানা গিয়েছে যে কিছু কিছু ব্যবসা প্রতিষ্ঠানে প্রতি ডলার রেট ১১২ টাকা থেকে ১১৬ টাকা। তবে আজকের আপডেট তথ্য অনুযায়ী  আমেরিকার এক ডলার এবং বাংলাদেশের ১১০.৫১ টাকা।

আমেরিকান ডলার টু বাংলাদেশী টাকা

অনেকেই আমেরিকার ডলারের সাথে বাংলাদেশের টাকার পার্থক্য বের করতে চান এবং জানতে চান। এজন্য অনেকেই এই ডলার কে বাংলাদেশী টাকায় কনভার্ট করতে চান। এখন আপনি যদি আমেরিকান ডলার থেকে বাংলাদেশী টাকা বের করতে চান বা জানতে চান তাহলে নিচের দেওয়া তালিকাটি লক্ষ্য করুন। নিচে যে তালিকাটি উল্লেখিত, সেটা একদম নিখুঁত এবং আপডেট তথ্য। অতএব নিচের দেওয়া তালিকা থেকে আমেরিকার ডলার টু বাংলাদেশি টাকা জেনে নিন।

  • ১ ডলার = ১১০.৫১ টাকা
  • ৫ ডলার = ৫২২.৫৫ টাকা
  • ১০ ডলার= ১১০৫.১ টাকা
  • ৫০ ডলার= ৫৪০০ টাকা 
  • ১০০ ডলার = ১১০৫১ টাকা।

আমেরিকা টাকার রেট বাংলাদেশ

ইতিমধ্যে আমেরিকার টাকার রেট বাংলাদেশি টাকায় কনভার্ট করে উপস্থাপন করেছি। যেটা শতভাগ নির্ভুল এবং নিখুত তথ্য। অনেকেই বিভিন্নভাবে ব্যবসা করে থাকেন এই ডলার নিয়ে। আর ব্যবসা করার ক্ষেত্রে এই ডলারের  মান জেনে রাখা অনেক গুরুত্বপূর্ণ। আর অনেকেই এ তথ্য জানতে অনলাইনে সার্চ করে থাকে। আশা করছি এখান থেকে আপনারা আমেরিকা টাকার সাথে বাংলাদেশের টাকার যে রেট তা জানতে পেরেছেন। একটু নিচে গিয়ে আমেরিকার ডলার বিকাশের রেট জেনে নিন।

আমেরিকার ডলার বিকাশ রেট

পৃথিবীর মধ্যে সবথেকে শক্তিশালী মুদ্রার মধ্যে অন্যতম হচ্ছে ডলার। অন্যান্য মুদ্রার দাম এর ডলার থেকে বেশি হলেও ডলার অনেক শক্তিশালী। আর এই ডলারের মান প্রতিনিয়ত সময় অনুযায়ী উঠানামা করে থাকে। আর ডলারের মান নির্দিষ্ট করে কখনোই বলা সম্ভব হয়ে ওঠে না। যদি ডলারের মার বেশি হয়ে থাকে তাহলে আপনি বাংলাদেশ টাকায় বেশি পাবেন। আবার যদি ডলারের মান কমে যায় তাহলে বাংলাদেশি টাকা কম পাবেন।

বিশেষ করে এটা যদি বিকাশে গ্রহণ করতে চান তাহলে কার্যকল বিক্রিয়া সম্পন্ন করার পরবর্তীতে অনেক টাকা কম পাবেন। অর্থাৎ আপনি যদি আমেরিকা ডলার বিকাশের রেট জানতে চান। তাহলে আমেরিকা ডলার বিকাশ রেট ১১০.৫১ টাকা। অর্থাৎ আপনি যাদের দ্বারা বিকাশে ডলার পাঠিয়ে দিবেন তারা কিছু টাকা রেখে আপনাকে বিকাশে আপনার আত্মীয়-স্বজনকে টাকা পাঠিয়ে দিবে।

শেষ কথা

আশা করছি এখান থেকে আপনারা বিশেষ তথ্য জানতে পেরেছেন। আমেরিকা ১ টাকা বাংলাদেশের কত টাকা এই নিয়ে অনেকে অনলাইনে অনুসন্ধান  করে থাকেন। ঠিক তাদের জন্য আমেরিকার ডলার সংক্রান্ত সকল বিষয় নিয়ে এই পোস্টে উল্লেখ করেছি। যদি এ পোস্ট ভালো লেগে থাকে তাহলে অন্যদের মাঝে বেশি বেশি শেয়ার করে আমেরিকার ডলারের রেট জানিয়ে দিবেন। ধন্যবাদ 

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *