বিভিন্ন দেশের আজকের টাকার রেট ২০২৪

বাংলাদেশের আয়ের অন্যতম একটি মাধ্যম হচ্ছে প্রবাসীদের আয়। প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক লোকজন বিদেশে কাজের উদ্দেশ্যে পাড়ি জমিয়ে থাকে। প্রতি মাসেই প্রবাসীরা বিভিন্ন দেশ থেকে হাজার হাজার ডলার বাংলাদেশে রেমিটেন্স হিসেবে পাঠিয়ে থাকে। রেমিট্যান্স তাদের জন্য প্রতিদিনকার বিভিন্ন দেশের টাকার রেট কত তা জেনে রাখা দরকার। কারণ প্রতিনিয়তই প্রায় সকল দেশের ডলারের মূল্য কম বেশি হয়ে থাকে।

আপনার কষ্টের উপর যদি অর্থ অবশ্যই বৈধ উপায়ে বিশ্বের বিভিন্ন দেশ হতে বাংলাদেশের প্রেরন করবেন। বাংলাদেশ সরকার প্রবাসীদের আয়ের উপর বর্তমানে 2.5% বোনাস প্রদান করে থাকে। সুতরাং আপনি যদি এই সরকারি সেবাটি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে বৈধ উপায়ে ব্যাংকের মাধ্যমে বাংলাদেশে টাকাগুলো নিয়ে আসতে হবে। তবে টাকার রেট প্রতিদিন বা সবসময় একরকম থাকে না। আপনি অবশ্যই যাচাই-বাছাই করে যেদিন রেট বেশি থাকে সেদিন টাকা পাঠাতে পারেন।

ডলারের দাম যখন বেশি থাকে তখন যদি আপনি টাকা পাঠিয়ে থাকেন তাহলে তুলনামূলক মূল্য কিছুটা বেশি পাওয়া যায়। দেশ ও দেশের বাহিরের অনেক লোকজন এবং অনেক প্রবাসী বিভিন্ন দেশ থেকে বাংলাদেশের টাকায় বিভিন্ন দেশের টাকার রেট কত তা খুঁজে থাকে। এজন্য আজকের এই পোস্টে আমি আপনাদের সাথে বিশ্বের বিভিন্ন দেশের টাকার রেট কত তা জানানোর চেষ্টা করব।

বিভিন্ন দেশের আজকের টাকার রেট ২০২৪

আপনি যদি একজন প্রবাসী হয়ে থাকেন তাহলে অবশ্যই ন্যায্য মূল্যে আপনার উপার্জনকৃত টাকা বাংলাদেশে পাঠাবেন। এজন্য অবশ্যই ইন্টারনেট থেকে আজকে টাকার রেট কত তা জেনে ন্যায্য মূল্যে টাকা পাঠাবেন অবশ্যই। আপনি যদি বাংলাদেশে টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত তা খুঁজে থাকেন তাহলে নিচের টেবিল থেকে তা খুব সহজেই জেনে নিতে পারবেন।

চলুন আজকের শুরুতেই জেনে নেওয়া যাক বিভিন্ন দেশের মুদ্রার বাংলাদেশি টাকায় আজকের টাকার রেট কতো। নিচের টেবিলে ব্যাংকের রেট, বিকাশের রেট ও ক্যাশ টাকায় রেট কত তা উল্লেখ করা হয়েছে।  প্রতিনিয়তই ডলারের দাম কম বেশি হয়ে থাকে, তাই নিচের টেবিলে উল্লেখিত মূল্যটি সবসময় সঠিক নাও হতে পারে।

দেশ ও বৈদেশিক মুদ্রাবাংলাদেশি টাকা – ৳ (BDT)
মালয়েশিয়ান ১ রিংগিত২৬ টাকা ২০ পয়সা ● (ব্যাংক) (বিকাশ ২৩.৪৫) (ক্যাশ ২৩.৪৫)
সৌদির ১ রিয়াল২৯ টাকা ৩৩ পয়সা ● (ব্যাংক/বিকাশ) (ক্যাশ ২৯.০১)
মার্কিন ১ ডলার১১৪ টাকা ● (ব্যাংক) (বিকাশ/রকেট ১১২.৫০) (ক্যাশ ১১০.৩০)
ইউরোপীয় ১ ইউরো১১৭ টাকা ৬০ পয়সা ● (ব্যাংক) (বিকাশ ১১৭.০৮) (ক্যাশ ১১৮.১৬)
ইতালিয়ান ১ ইউরো১৩২ টাকা ● (ব্যাংক) (বিকাশ/নগদ ১৩১.২০) (ক্যাশ ১৩১.৯০)
ব্রিটেনের ১ পাউন্ড১৫৪ টাকা ৩০ পয়সা ● (ব্যাংক/বিকাশ/নগদ) (ক্যাশ ১৫৪.১০)
সিঙ্গাপুরের ১ ডলার৮৩ টাকা ৫০ পয়সা ● (ব্যাংক) (বিকাশ  ৮১.৬৫) (ক্যাশ ৮০.৮৫)
অস্ট্রেলিয়ান ১ ডলার৮০ টাকা ২০ পয়সা ● (ব্যাংক/বিকাশ/নগদ) (ক্যাশ ৭৪.৫০)
নিউজিল্যান্ডের ১ ডলার৬৬ টাকা ৩৭ পয়সা ● (ব্যাংক) (বিকাশ ৬৬.৪৭) (ক্যাশ ৬৪.৪৭)
কানাডিয়ান ১ ডলার৮৮ টাকা ৮০ পয়সা ● (ব্যাংক/বিকাশ/নগদ) (ক্যাশ ৮৭.৯০)
ইউ এ ই ১ দিরহাম৩২ টাকা ৩৩ পয়সা ▲ (ব্যাংক/বিকাশ/ক্যাশ)
ওমানি ১ রিয়াল৩১০ টাকা ২৫ পয়সা ▲ (ব্যাংক/বিকাশ/ক্যাশ)
বাহরাইনি ১ দিনার৩২৪ টাকা ২৫ পয়সা ▲ (ব্যাংক/বিকাশ) (ক্যাশ ২৮৯.৭০)
কাতারি ১ রিয়াল৩৩ টাকা ৭৫ পয়সা ▼ (ব্যাংক/বিকাশ/ক্যাশ)
কুয়েতি ১ দিনার৪০০ টাকা ● (ব্যাংক/বিকাশ) (ক্যাশ ৩৬৮.৮৬)
সুইজারল্যান্ডের ১ ফ্রেঞ্চ১৩৬ টাকা ১৪ পয়সা ● (ব্যাংক/বিকাশ/নগদ) (ক্যাশ ১৩৪.২২)
দক্ষিণ আফ্রিকান ১ রান্ড৫ টাকা ৭৯ পয়সা ●
জাপানি ১ ইয়েন০.৭৫২ টাকা ● (ব্যাংক) (বিকাশ ০.৭৫৪) (ক্যাশ ০.৭৫১)
দক্ষিণ কোরিয়ান ১ ওন০.০৯ টাকা ▼ (ব্যাংক) (বিকাশ ০.০৮৩১) (ক্যাশ ০.০৯)
ইন্ডিয়ান ১ রুপি১ টাকা ২৯.৩৩ পয়সা ● (ব্যাংক/বিকাশ/ক্যাশ)

বি:দ্র: যে কোন সময় মুদ্রার হার পরিবর্তন হতে পারে।

বাংলাদেশের আজকের টাকার রেট

প্রতিনিয়তই বিভিন্ন দেশের মুদ্রার দাম কম বেশি হয়ে থাকে। এ কারণে বাংলাদেশের টাকায় সকল দেশের মুদ্রার অনেক  তারতম্য হয়ে থাকে। বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশ হতে প্রতিবছর অনেক প্রবাসীগন কাজের উদ্দেশ্যে বাড়ি জমিয়ে থাকে। এজন্য প্রতিনিয়ত তারা ইন্টারনেটে বাংলাদেশের আজকের টাকার রেট কত তা খুঁজে বেড়ায়। কারণ তারা সবসময় চেষ্টা করে যখন বাংলাদেশে টাকার রেট একটু বেশি থাকে তখন তাদের কষ্ট তো টাকাগুলো বাংলাদেশ প্রেরণ করার। ইতোমধ্যেই আমি উপরের একটি টেবিলের মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের আজকের বাংলাদেশের টাকার রেট টি।

মূল্য বৃদ্ধির হার

প্রায় প্রতিদিনই বিশ্ব ব্যাংক করতে ডলারের দাম কম বা বেশি হয়ে থাকে। এজন্য প্রবাস থেকে বাংলাদেশে টাকা পাঠাতে হলে অবশ্যই প্রতিদিনের টাকার রেট সম্পর্কে জেনে নেওয়া দরকার। উপরে উল্লেখিত বিভিন্ন দেশের আজকের টাকা রেটের যে তালিকা শেয়ার করা হয়েছে সেখানে কিছু চিহ্ন ব্যবহৃত হয়েছে। অনেকেই চিহ্নগুলোর অর্থ জানেনা বা বুঝে না। তাই নিচে এ সকল চিহ্ন দিয়ে কি বুঝানো হয়েছে তা দেখানো হয়েছে।

  • (▼) গতদিনের তুলনায় আজ টাকার রেট কমেছে।
  • (▲) গতদিনের থেকে আজ টাকার রেট বেড়েছে।
  • (●) টাকার রেট অপরিবর্তিত রয়েছে।

আজকের টাকার রেট কত?

উপরে টেবিলে উল্লেখিত বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট দেখানো হয়েছে তা শুধুমাত্র প্রবাস থেকে বাংলাদেশে টাকা পাঠানোর ক্ষেত্রে প্রযোজ্য। এই রেট প্রতিদিনই পরিবর্তিত হয়ে থাকে, তাই স্থান-কাল এবং সময়ের ব্যবধানে টাকার রেটে কিছুটা বা আংশিক পরিবর্তন দেখা দিতে পারে। আবার বিভিন্ন ব্যাংকে বিভিন্ন ধরনের চার্জ প্রযোজ্য হয়ে থাকে, এ কারণেও আপনার পাঠানো রেমিটেন্স এর রেট কিছুটা কম বেশি হতে পারে।

তবে আপনি অবশ্যই নির্দিষ্ট মাধ্যমেই আপনার উপার্জনকৃত অর্থ দেশে পাঠিয়ে থাকবেন। আপনার নিকটস্থ যেকোন ব্যাংক থেকে আজকের বর্তমান টাকার রেট সম্পর্কে সুস্পষ্ট ধারণা অর্জন করতে পারবেন। আশা করি বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত তা জানতে পেরেছেন।

বর্তমান সরকার প্রবাসীদেরকে উৎসাহ প্রদান করার জন্য রেমিটেন্স পাঠানোর সাথে ২.৫ শতাংশ হারে নগদ প্রণোদনা প্রদান করে থাকে। এজন্য অবৈধ পন্থা অবলম্বন করে আপনার উপার্জিত অর্থ কখনোই পাঠাবেন না। অবশ্যই হুন্ডির মতো অবৈধ পন্থা এড়িয়ে চলার চেষ্টা করবেন।

বিভিন্ন দেশের মুদ্রার নাম

যেকোনো ধরনের নিত্য প্রয়োজনীয় দ্রব্য কিনতে হলে অবশ্যই টাকা বা মুদ্রার প্রয়োজন। বিশ্বের বিভিন্ন দেশের মুদ্রার নাম বিভিন্ন হয়ে থাকে। অনেকেই ইন্টারনেটে বিভিন্ন দেশের মুদ্রার নাম সম্পর্কে জানতে ইচ্ছুক হয়ে থাকে। এর কারণ হচ্ছে বাংলাদেশ থেকে অনেক দেশেই প্রবাসী গন বসবাস করে থাকে। এজন্য তারা সেই দেশের মুদ্রার নাম কি তার ইন্টারনেটে জানতে চায়। নিচে আপনাদের সাথে বিশ্বের যে সকল দেশগুলোতে প্রবাসী বসবাস করে থাকে সে সকল দেশের মুদ্রার নাম শেয়ার করা হয়েছে।

মালয়েশিয়া (রিংগিত), সৌদি আরব (রিয়াল), আমেরিকা (ইউ এস ডলার), ইউরোপ (ইউরো), ব্রিটেন (পাউন্ড), সিঙ্গাপুর (সিঙ্গাপুর ডলার), ইউনাইটেড আরব আমিরাত (দিরহাম), অস্ট্রেলিয়া (অস্ট্রেলিয়ান ডলার), নিউজিল্যান্ড (নিউজিল্যান্ড ডলার), কানাডা (কানাডিয়ান ডলার), ওমান (ওমানি রিয়াল), বাহরাইন (বাহরাইন দিনার), কাতার (কাতারি দিনার), কুয়েত (কুয়েতি দিনার), সুইজারল্যান্ড (সুইস ফ্রেঞ্চ), জাপান (জাপানি ইয়েন)।

কখন টাকা পাঠালে লাভবান হবেন?

প্রবাস থেকে যে সকল প্রবাসীরা রেমিটেন্স পাঠিয়ে থাকে তারা প্রশ্ন করে থাকেন যে কখন টাকা পাঠালে লাভবান হওয়া যাবে। অবশ্যই আপনি যখন টাকার রেট বেশি থাকে তখন টাকা পাঠিয়ে থাকলে আপনি লাভবান হতে পারবেন। প্রতিনিয়তই টাকার রেট উঠানামা করে, এর জন্য আপনাকে সব সময় নজর রাখতে হবে কখন টাকার মান বৃদ্ধি পায়। বৃদ্ধি পাওয়ার সাথে সাথে যদি আপনি আপনার রেমিটেন্স প্রবাস থেকে বাংলাদেশে পাঠিয়ে থাকেন তাহলে আপনি বেশি লাভবান হবেন। প্রতিদিনের টাকার রেট এর আপডেট জানতে আমাদের এই সাইটে নিয়মিত ভিজিট করুন।

কখন টাকা পাঠালে আপনি কম টাকা পাবেন?

সব সময় ডলারের মান বা টাকার রেট এক থাকে না। কিছু কিছু সময় ডলারের মান বেশি হয়ে থাকে আবার কিছু কিছু সময় অনেক কম হয়ে থাকে। টাকার মান বেশি থাকলে যেমন আপনি বেশি লাভবান বা বেশি টাকা পেয়ে থাকেন ঠিক তেমনি টাকার রেট কম থাকলে আপনি টাকা কম পাবেন। এজন্য আপনাকে অবশ্যই প্রতিদিনের টাকার রেট সম্পর্কে ধারণা রাখতে হবে। আমাদের এই ওয়েবসাইট থেকে আপনি প্রতিদিনের বাংলাদেশি টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট সম্পর্কে জানতে পারবেন।

কোন দেশের টাকার মান বেশি?

কুয়েতের মুদ্রার মান পৃথিবীর যেকোনো দেশের মুদ্রার মানের চাইতে বেশি। এক দিনার যেখানে 3.32 মার্কিন ডলারের সমান। এরপর ধাপে ধাপে ওমান ও বাহরাইনের টাকার রেট সবচেয়ে বেশি। এরপরই ইউরো এবং ডলার, দিরহামের স্থান।

সবথেকে বেশি কোন দেশের মুদ্রা ব্যবহৃত হয়?

আপনি কি জানেন বর্তমান বিশ্বের সবথেকে বেশি কোন দেশের মুদ্রা ব্যবহৃত হয়ে থাকে? বর্তমানে সবচেয়ে বেশি ব্যবহৃত মুদ্রার নাম হচ্ছে আমেরিকান ডলার। পৃথিবীর বিভিন্ন দেশে এই আমেরিকান মুদ্রা ব্যবহার হয়ে থাকে।

সর্বশেষ কথা

বাংলাদেশ হতে গমনকৃত বিভিন্ন দেশে বসবাসকৃত সকল প্রবাসীদের কষ্ট অর্জিত অর্থ যেন বিফলে না যায় এজন্য অবশ্যই সর্তকতার সাথে আপনার উপার্জনকৃত রেমিটেন্স পাঠিয়ে থাকবেন। রেমিটেন্স পাঠানোর ক্ষেত্রে অবশ্যই প্রতিদিনের টাকার রেট সম্পর্কে সুস্পষ্ট ধারণা রাখা উচিত। আজকের এই পোস্টে আমি আপনার সাথে বাংলাদেশের টাকায় বিভিন্ন দেশের আজকের টাকার রেট কত তা জানানোর চেষ্টা করেছি। আশা করি রেমিট্যান্স পাঠানোর ক্ষেত্রে আজকের এই পোস্টে উল্লেখিত টাকার রেট আপনাকে অনেক উপকার করেছে।

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

One Comment on “বিভিন্ন দেশের আজকের টাকার রেট ২০২৪”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *