১ ইউরো সমান কত টাকা ২০২৪

ইউরো হল ইউরোপীয় ইউনিয়ন দেশসমূহের মুদ্রা। যার ব্যাংক কোড ব্যাংক কোড: EUR। এবং এই মুদ্রার প্রতীক হচ্ছে মুদ্রা প্রতীক € । আর এই মুদ্রা বর্তমানে  ইউরো ইউরোপের ২০ টি দেশে ব্যবহৃত হয়। এখন অনেইকেই ইউরোপের অনেকগুলো দেশে বাংলাদেশের মানুষ বসবাস করেন। ঠিক তাদের মাঝ থেকে ইউরোপীয় দেশগুলোর বাংলাদেশের সাথে টাকার মানের পার্থক্য জানতে চান।

ইউরো অঞ্চল হলো ২৭ ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রের মধ্যে ২০ সদস্য রাষ্ট্রের একটি মুদ্রা ইউনিয়ন যা তাদের প্রচলিত মুদ্রা। যেমন ইউরো অঞ্চল গুলোতে রয়েছে ফ্রান্স ইতালি পর্তুগাল স্পেন বেলজিয়াম ক্রোয়েশিয়া আরো ইতালি দেশ। যে দেশগুলোতে বাংলাদেশের অনেক মানুষ বসবাস করেন।  আর ঠিক বাংলাদেশের বাঙালিরাই এইসব তথ্য জানতে অনলাইনে অনুসন্ধান করে থাকেন। তাই ইউরোপীয় দেশগুলোর ১ ইউরো সমান কত টাকা  তা এই পোস্টে উল্লেখ করেছি।

১ ইউরো সমান কত টাকা

বিশ্বের প্রায় সকল দেশের বাংলাদেশের অনেক মানুষ বসবাস করছেন। ইউরো একটি মুদ্রার নাম, যে মুদ্রা ইউরোপীয় দেশগুলোর সকল দেশের প্রচলিত একটি মুদ্রার নাম। এখন অনেকেই এক ইউরো সমান কত টাকা অনলাইনে অনুসন্ধান করছেন। তবে ইউরোপের দেশগুলোর ১ ইউরো সমান বিভিন্ন এবং বিভিন্ন রেটের হয়ে থাকে। যদি এই পোস্ট সম্পূর্ন পড়ে নেন তাহলে ইউরোপের দেশ গুলোর নিদির্ষ্ট টাকার মান জানতে পারবেন। এই পোস্টে  ইউরোপের কয়েকটি দেশের ইউরো রেট উল্লেখ করেছি। তাই এই পোস্ট প্রথম থেকে শেষ পর্যন্ত একবার ভালো করে দেখে নিন।

এক ইউরো সমান বাংলাদেশের কত টাকা হয়

ইউরো হচ্ছে বিভিন্ন দেশের মুদ্রা। যে মুদ্রা এক একটি দেশের এক এক মান নির্দেশ করে।  ঠিক তেমনি এক ইউরো সমান বাংলাদেশের  ভিন্ন টাকা হয়। যেমন উদাহরণস্বরূপ আপনি যদি ফ্রান্সের এক সমান হিসাব করতে চান তাহলে বাংলাদেশে টাকায় হবে ১১৮.৮৩ পয়সা। সকল  ইউরো ইউনিয়নভুক্ত দেশগুলোর  বাংলাদেশের ঢাকার রেট অনুযায়ী হয় ১১৮.৮৩ টাকা।

ইউরো রেট বাংলাদেশ

বাংলাদেশের ১১৮.৮৩ টাকা এবং ইউরো রেট ১ ইউরো। ইউরো রেট বাংলাদেশে বিভিন্ন  মানের রয়েছে।  বিকাশের মাধ্যমে টাকা আদায় প্রদান করলে হয়  ভিন্ন পরিমাণের টাকা। ব্যাংকিং সিস্টেম পদ্ধতি ব্যবহার করে টাকা আদান প্রদান করলে হয় অন্য পরিমাণ টাকা। তবে আজকের আপডেট তথ্য অনুযায়ী বাংলাদেশের ইউরো রেট হচ্ছে ১১৮.৮৩ টাকা।

ইউরো কোন কোন দেশের মুদ্রা

ইউরো হলো ২৭ ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রের মধ্যে ২০ সদস্য রাষ্ট্রের একটি মুদ্রা। অস্ট্রিয়া, বেলজিয়াম, জার্মানি, ফিনল্যান্ড, ফ্রান্স, আয়ারল্যান্ড, ইতালি, লুক্সেমবুর্গ, মোনাকো, নেদারল্যান্ডস, পর্তুগাল, স্পেন, সান মারিনো আরো ইত্যাদি।

ফ্রান্সের ১ ইউরো বাংলাদেশের কত টাকা

 এছাড়াও এখান থেকে  ফ্রান্সের  এক ইউরো এবং বাংলাদেশের কত টাকা হয় তা জানতে পারবেন। অনেকেই আবার  ইউরো রেট  জানার পাশাপাশি বিভিন্ন দেশের মান সম্পর্কে জানতে চান।  তাদের জন্য ফ্রান্স সহ আরো বিভিন্ন দেশের  টাকার মান উল্লেখ করেছি। অর্থাৎ ফ্রান্সের এক ইউরো বাংলাদেশের ১১৮.৮৩ পয়সা। 

ইতালি ১ ইউরো বাংলাদেশের কত টাকা

আবার অনেকেই ইতালির ১ ইউরো  সমান বাংলাদেশের কত টাকা জানতে চান।  অর্থাৎ আপডেট তথ্য অনুযায়ী ইতালির এক ইউরো সমান বাংলাদেশের ১১৮.৮৩ পয়সা।

পর্তুগাল ১ ইউরো বাংলাদেশের কত টাকা

পর্তুগাল দক্ষিণ-পশ্চিম ইউরোপের একটি রাষ্ট্র। এটি আইবেরীয় উপদ্বীপের পশ্চিম অংশে, স্পেনের দক্ষিণে ও পশ্চিমে অবস্থিত। বাংলাদেশ থেকে  খুব অল্প সংখ্যক মানুষ  পর্তুগালে বসবাস করেন।  অর্থাৎ আপনি যদি পর্তুগালের ১ ইউরো এবং বাংলাদেশে কত টাকা জানতে চান।  তাহলে  একটু নিচে লক্ষ্য করুন। অর্থাৎ পর্তুগালের ১ ইউরো সমান বাংলাদেশের ১১৮.৮৩ টাকা। 

স্পেন ১ ইউরো বাংলাদেশের কত টাকা

স্পেন ইউরোপ মহাদেশের দক্ষিণ-পশ্চিম কোণে অবস্থিত একটি রাষ্ট্র। এটি ইবেরীয় উপদ্বীপের প্রায় ৮৫% অঞ্চল জুড়ে অবস্থিত।  এ রাষ্ট্রে বাংলাদেশের অনেক মানুষ বসবাস করেন।  অর্থাৎ এর মাঝে অনেকে আবার স্পেনের এক ইউরো সমান বাংলাদেশের কত টাকা জানতে চান। অর্থাৎ অন্য দেশের মতো  স্পেনের এক ইউরো সমান বাংলাদেশের ১১৮.৮৩ টাকা। 

শেষ কথা

আশা করছি এই পোস্ট করে আপনারা অনেক উপকৃত হয়েছেন।  আমরা এই পোস্টে যথাসাধ্য আপডেট তথ্য আপনাদেরকে জানিয়ে দেওয়ার চেষ্টা করেছি।  ইতিমধ্যে যারা ১ ইউরো সমান কত টাকা সম্পূর্ণ পোস্ট বিস্তারিতভাবে পড়ে নিয়েছেন তাদেরকে অনেক বেশি ধন্যবাদ। এ  পোস্ট যদি আপনাদের  যাতে উপকৃত বলে মনে হয়, তাহলে আপনাদের আশেপাশের বসবাসকারী ব্যক্তিদেরকে এই পোস্ট শেয়ার করে জানিয়ে দিন। ধন্যবাদ

About Foysal Ahmed

আমি মোঃ ফয়সাল আহমেদ। দীর্ঘদিন যাবত আমি অনলাইন কাজের সাথে জড়িত। আজকের দাম কত সাইটে আমি আমাদের দৈনন্দিন নিত্য প্রয়োজনীয় সকল প্রকার পণ্যের দাম নিয়ে আলোচনা করে থাকি। আশা করি আমাদের সাইট থেকে প্রায় সকল ধরনের জিনিসের দাম সম্পর্কে অবগত হতে পারবেন।

View all posts by Foysal Ahmed →

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *