বাংলাদেশে ১ ভরি স্বর্ণের দাম কত টাকা ২০২৪

বর্তমানে স্বর্ণের দাম মানুষের ধরা ছোয়ার বাইরে। স্বর্ণের দাম সাধারণত এমনিতেই অনেক বেশি বাংলাদেশে। সম্প্রতি বাংলাদেশের সবকিছুর অত্যাধিক দাম বাড়ায় স্বর্ণের দামও হুবহু করে বেড়েই চলেছে। স্বর্ণ অতীব মূল্যবান সম্পদ হিসেবে বিবেচিত এটা সবাই জানে। তাই এর কদর অন্য সকল পণ্যের চেয়ে বহুগুণ বেশি। এই মূল্যবান স্বর্ণ দিয়ে মানুষের নানান রকমের অলংকার তৈরি করা হয়। বিশেষ করে মেয়েরা স্বর্ণ বেশি ব্যবহার করে থাকে।

বিশ্বের অন্যতম স্বর্ণের শহর দুবাইয়ের উপর স্বর্ণের দাম নির্ধারণ করে বাংলাদেশ স্বর্ণের দাম নির্ধারণ করা হয়। তাই আজকে এক ভরি স্বর্ণের দাম কত আমি বিস্তারিত একটি প্রতিবেদন সাজানো হয়েছে। তারা বাংলাদেশ বসবাস বসবাস করে এক ভরি স্বর্ণের দাম কত তা জানেন না তাদের জন্য এই প্রতিবেদনটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। স্বর্ণের দাম প্রতিনিয়ত উঠানামা করে, তাই যারা ইতিমধ্যে কোন অলংকার বানানোর কথা ভেবেছেন তারা অবশ্যই বর্তমান স্বর্ণের মূল্য জেনে অলংকার তৈরি করুন।

যেহেতু প্রতিনিয়ত স্বর্ণের দাম উঠা নামা করে তাই তাই অনেকেই অনলাইনে স্বর্ণের দাম খুজে থাকে। তাদের জন্যই আজকের এই স্বর্ণ নিয়ে নানা ধরনের তথ্য এবং এক ভরি স্বর্ণের দাম কত তা নিয়ে বিস্তারিত আলোচনা করব। স্বর্ণের এর মধ্যে অনেক ক্যাটাগরি রয়েছে, তাই কোন ক্যাটাগরি স্বর্ণের দাম কত তা এ প্রতিবেদনের মাধ্যমে জানতে পারেন।

১ ভরি স্বর্ণের দাম কত টাকা

যদিও স্বর্ণ অতি মূল্যবান একটি অলংকার, সাধারণ মানুষ এটা নাগালের বাইরে তারপরও যেন স্বর্ণ নিয়ে মানুষের জানার আগ্রহ শেষ নেই। তাই যারা ইতিমধ্যে স্বর্ণ কেনাবেচা করবেন তারা অবশ্যই স্বর্ণের দাম যাচাই-বাছাই করে তারপর স্বর্ণ ক্রয় করবেন। কারণ বর্তমান প্রেক্ষাপটে সঠিক দাম থাকা সত্ত্বেও অনেক ব্যবসায়ীরা এর থেকেও বেশি নিয়ে থাকে। তাই আপনি ন্যায্য দামটি জানুন এবং ক্রয় করুন।

১ ভরি স্বর্ণের দাম কত তা আজকের এ প্রতিবেদনে জানতে পারবেন। ১ ভরি সমান ১১. ৬৬ গ্রাম যা আন্তর্জাতিক অনুযায়ী পরিমাপ করা হয়। বাংলাদেশে ১ ভরি স্বর্ণের দাম কত এবং অন্য দেশে ১ ভরি স্বর্ণের দাম কত তা আপনাদেরকে জানাবো। তিন ধরনের ক্যারেট স্বর্ণের দাম দেওয়া হল , ভালো মানের ২২ ক্যারেট স্বর্ণের দাম প্রতি ভরি ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। আর হলমার্ক করা ২১ ক্যারেট সোনার দাম ১ হাজার ৬৯২ টাকা বেড়ে প্রতি ভরি ১ লাখ ৬ হাজার ২৬ টাকা হবে। এ ছাড়া ১৮ ক্যারেট সোনার দাম ভরিতে বাড়ছে ১ হাজার ৪৫৮ টাকা। তাতে এই মানের সোনার নতুন দাম হবে প্রতি ভরিতে ৯০ হাজার ৮৬৩ টাকা। আর সনাতন পদ্ধতির সোনার দাম ১ হাজার ১৬৬ টাকা বেড়ে প্রতি ভরির দাম হবে ৭৫ হাজার ৬৯৯ টাকা।

১ ভরি সোনার দাম কত ২০২৪ বাংলাদেশে

অন্যান্য সকল পণ্যের মতোই বাংলাদেশে স্বর্ণের দাম অত্যাধিক পরিমাণে বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ভালো মানের প্রতি এক ভরি স্বর্ণের দাম এক লক্ষ টাকার অধিক। মেয়েদের সৌন্দর্য বর্ধনের জন্য সোনার তৈরি অলংকার বিশেষভাবে ব্যবহৃত হয়ে থাকে। বিশেষ করে বিয়ের সময় মেয়েদেরকে এ সকল স্বর্ণালংকার উপহার দেওয়া হয়। বাংলাদেশে প্রায় প্রতিনিয়তই বিভিন্ন অঞ্চলে বিয়ের অনুষ্ঠান হয়ে থাকে।

এমন কোন মেয়ে জাতি নাই যারা স্বর্ণ পছন্দ করে না। আমরা সকলেই জানি যে স্বর্ণের গুণগতমানের উপর নির্ভর করে এর দাম কম বেশি হয়ে থাকে। যেহেতু প্রতিনিয়ত এ সকল স্বর্ণের দাম উঠানামা করে থাকে এজন্য সকলেই ইন্টারনেটে ১ ভরি সোনার দাম কত তা খুঁজে বেড়ায়। বর্তমানে ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট এর এক ভরি স্বর্ণের দাম প্রায় এক লক্ষ টাকার মত।

২২ ক্যারেট ১ ভরি সোনার দাম

স্বর্ণ দিয়ে অলংকার তৈরির জন্য ২২ ক্যারেট স্বর্ণ সর্বোত্তম। সাধারণত ২৪ ক্যারেট স্বর্ণকে বিশুদ্ধ বা শতভাগ খাঁটি স্বর্ণ বলা হয়ে থাকে। অপরদিকে এই শতভাগ খাঁটি স্বর্ণের সাথে অল্প কিছু পরিমাণ খাদ মিশ্রিত করে ২২ ক্যারেটের স্বর্ণ তৈরি করা হয়ে থাকে। সাধারণভাবে হিসাব করলে ২২ ক্যারেটের স্বর্ণে ৯১ শতাংশ খাঁটি স্বর্ণ ব্যবহার করা হয় এবং বাকি ৯ শতাংশ হচ্ছে জিংক ও কপার এর মত কিছু ধাতুর মিশ্রণ।

কিন্তু স্থায়িত্বের দিক থেকে বিবেচনা করলে ২২ ক্যারেটের স্বর্ণ দিয়ে অলংকার তৈরি করা উত্তম। কেননা শতভাগ বিশুদ্ধ স্বর্ণ ভঙ্গুর হয়ে থাকে, যা অল্প আঘাতেই ভেঙে যেতে পারে। কিন্তু 22 ক্যারেট স্বর্ণের সাথে যেহেতু জিংক ও কপার এর মত শক্ত ধাতুর মিশ্রণ রয়েছে সেহেতু এটি অত্যাধিক পরিমাণে শক্তিশালী হয়ে থাকে। বর্তমান বাজারে অর্থাৎ বাংলাদেশে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ১ লাখ ১১ হাজার ৪১ টাকা।

আজকে ১ ভরি স্বর্ণের দাম

অন্য দেশের তুলনায় বাংলাদেশে স্বর্ণের দাম একটু বেশিই। বিশ্বের যে কোন দেশেই স্বর্ণ একটি অতি মূল্যবান ধাতু। অলংকার তৈরিতেও স্বর্ণের কোন তুলনা নেই। যেহেতু স্বর্ণের দাম প্রতিনিয়ত মূল্যবান আমল করে তাই সঠিকভাবে এর দাম বলাটা একটু জটিল। তাই আজকে এক ভরি স্বর্ণের দাম কত তা আপনাদের কে জানাব। সর্বশেষ ৭ জুন স্বর্ণের নতুন মূল্য তালিকা যুক্ত হয়েছে সে অনুযায়ী আজকের সোনার দাম আপনাদের কে জানাবো।এই মূল্য তালিকা অনুযায়ী ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। এ ছাড়া হলমার্ক ২১ ক্যারেট সোনা ১ লাখ ৬ হাজার ২৬ টাকা, ১৮ ক্যারেট ৯০ হাজার ৮৬৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৫ হাজার ৬৯৯ টাকা।

স্বর্ণের ভরি কত ২০২৪

বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক প্রতি মাসেই স্বর্ণের একটি নাম নির্ধারণ করা হয়ে থাকে। সর্বশেষ গত মাসে বাজুস কর্তৃক এই স্বর্ণের দামের তালিকাটি শেয়ার করা হয়। বর্তমানে ২২ ক্যারেটের এক ভরি সোনার দাম ১ লাখ ১১ হাজার ৪১ টাকা। এ ছাড়া হলমার্ক করা প্রতি ভরি ২১ ক্যারেট সোনা ১ লাখ ৬ হাজার ২৬ টাকা, ১৮ ক্যারেট ৯০ হাজার ৮৬৩ টাকা এবং সনাতন পদ্ধতির সোনা ৭৫ হাজার ৬৯৯ টাকা।

১ রতি স্বর্ণের দাম কত

বাংলাদেশে স্বর্ণের দাম কত তাই মধ্যে উল্লেখ করা হয়েছে। আশা করছি আপনারা বাংলাদেশে ১ ভরি স্বর্ণের দাম কত তা জানতে পেরেছেন। এখন জেনে নিন এক রতি স্বর্ণের দাম কত, ২২ ক্যারেট ১ রতি স্বর্ণের দাম ১০৩২ টাকা। আবার ২১ ক্যারেট ১ রতি স্বর্ণের দাম ৯৯৬ টাকা। ১৮ ক্যারেট ১ রতি গহনা স্বর্ণের মূল্য ৮৪৫  টাকা।

সোনার ভরি কত ২০২৪

আমাদের মধ্যে যারা ইন্টারনেটে সোনার ভরি কত তা খুজে থাকেন তাদের জন্য নিচের একটি টেবিলের মাধ্যমে বর্তমান বাজারে বাংলাদেশ জুয়েলারি সমিতি কর্তৃক নির্ধারিত বিভিন্ন ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম কত টাকা তা শেয়ার করা হয়েছে।

স্বর্ণের ধরণওজনমূল্য
২২ ক্যারেট১ ভরি১ লাখ ১১ হাজার ৪১ টাকা
২১ ক্যারেট১ ভরি১ লাখ ৬ হাজার ২৬ টাকা
১৮ ক্যারেট১ ভরি৯০ হাজার ৮৬৩ টাকা
সনাতন পদ্ধতি১ ভরি৭৫ হাজার ৬৯৯ টাকা

শেষ কথা

বর্তমান প্রেক্ষাপটে বাংলাদেশের প্রায় সকল জিনিসেরই পর্যায়ক্রমে দাম বেড়ে চলেছে। এক্ষেত্রে স্বর্ণের কোন বিকল্প নেই। এমনিতেই দেখা যায় স্বর্ণের দাম তুলনামূলকভাবে অনেকটাই বেশি হয়ে থাকে, আমাদের ওয়েবসাইটে আরো নানা ধরনের পণ্য নিয়ে পণ্যের দাম নিয়ে প্রতিবেদন সাজানো হয়েছে।আজকের এই প্রতিবেদনে ১ ভরি স্বর্ণের দাম কত তা আপনাদের মাঝে শেয়ার করার চেষ্টা করেছি। আশা করছি এই প্রতিবেদনের মাধ্যমে আপনারা ১ ভরি স্বর্ণের দাম কত তা জানতে পেরেছেন এবং স্বর্ণ নিয়ে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। যদি প্রতিবেদনটি আপনাদের ভালো লেগে থাকে তাহলে অবশ্যই অন্যদের মাঝে শেয়ার করে স্বর্ণের দাম সম্পর্কে বিস্তারিত জানার জন্য সুযোগ করে দিন, ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *